Vodafone May Exit India: ব্যবসায় মোক্ষম লোকসান, ভারত ছাড়ছে ভোডাফোন?
ভোডাফোন (Photo Credit: Twitter)

নতুন দিল্লি, ৩১ অক্টোবর: ভারত থেকে ঘটি বাটি গুটিয়ে চলে যেতে ইতিমধ্যেই গোছগাছ শুরু করেছে একদা জনপ্রিয় টেলিকম সংস্থা ভোডাফোন (Vodafone)। বেশ কয়েক মাস ধরে প্রতিযোগিতার বাজারে মন্দা দশা চলছে ভোডাফোনের। বহু গ্রাহক হারিয়েছে খুব অল্প সময়ে। ভোডাফোনের পার্টনার সংস্থা আইডিয়াও লক্ষাধিক গ্রাহক হারিয়েছে গত কয়েক মাসে। একটি সূত্রের খবর, বাজারে লাভের মুখই দেখছে না এই সংস্থা। ভোডাফোন তার ঋণদাতাদের কাছে ঋণের বোঝা কমানোর জন্যও আবেদন করেছে বলে টেলিকম সেক্টরের অন্দরে শোনা যাচ্ছে। এই অবস্থায় তাদের পক্ষে আর ব্যবসা চালিয়ে যাওয়া সম্ভব নয় বলেই মনে করছেন টেলি-বিশেষজ্ঞরা। এই নিয়ে মুখ খোলেননি ভোডাফোনের মুখপাত্র।

বরং সরাসরি উত্তর না দিয়ে বলে দেওয়া হয়, ভোডাফোনের কর্পোরেট যোগাযোগ গোষ্ঠীর প্রধান বেন প্যাডোভ্যানের সঙ্গে এই বিষয়ে যোগাযোগ করলে ভাল হয়। এদিকে গত ২৫শে অক্টোবর সুপ্রিম কোর্ট এক রায়ে লাইসেন্স ফি ও স্পেকট্রাম ব্যবহারের চার্জ বাবদ ভোডাফোন-আইডিয়াকে (Vodafone-Idea)‘অ্যাডজাস্টেড গ্রস রেভেনিউ’-এর (AGR) জন্য ২৮,৩০৯ কোটি বকেয়া টাকা দ্রুত মেটানোর কথা বলে। মনে করা হচ্ছে এই রায়েই ঘোর বিপাকে পড়েছে ভোডাফোন। কারণ এই রায় মানতে হলে তিন মাসের মধ্যে তাদের মেটাতে হবে প্রায় ৩৯,০০০ কোটি টাকা। ফলে, চলতি বছরে নেটওয়ার্ক সম্প্রসারণ ও আধুনিকীকরণের জন্য রাইটস ইস্যুর মাধ্যমে ভোডাফোন আইডিয়া যে ২৫,০০০ কোটি টাকা তুলেছিল, তার সবটাই সরকারের দেনা মেটাতে খরচ হয়ে যাবে। তবে এতকিছুর পরেও ঋণদাতাদের কাছে মাথা নোয়ানোর বিষয়টি মানতে নারাজ ভোডাফোন। আরও পড়ুন-INX Media Case: দিল্লি হাই কোর্টের নির্দেশ, পি চিদাম্বরমের স্বাস্থ্যের হালহকিকত জানতে বৃহস্পতিবার সাতটায় বসছে এইমসের মেডিক্যাল বোর্ড

পরক্ষে ভোডাফোন একটি বিবৃতি জারি করে বুধবার জানিয়েছে, তারা সাময়িক ভাবে আর্থিক ক্ষতির সম্মুখীন ঠিকই, তবে সে জন্য ঋণ কমানোর কোনও আবেদন কারও কাছে তারা করেনি। এই বিষয়টি পুরোপুরি মিথ্যে বলে দাবি করেছে ভোডাফোন। বরং ঋণদাতাদের বকেয়া অর্থ ফেরত দিয়ে হিসেব মিটিয়ে নেওয়া হবে বলে খবর। তাহলে কী এদেশের পাট চুকিয়ে চলেই যাচ্ছে ভোডাফোন?