Vodafone Idea Rebrands Itself as Vi: ভোডাফোন-আইডিয়া আসছে 'ভিআই' নামে, বদলে গেল লোগোও
ভোডাফোন-আইডিয়া আসছে ভিআই নামে (Photo Credits: Company website)

মুম্বই, ৭ সেপ্টেম্বর: ভোডাফোন এবং আইডিয়া (Vodafone Idea) সংযুক্তিকরণের পর এবার তারা আসছে নতুন ভাবে। ভোডাফোনকে আর দেখা যাবে না পুরোনো লোগোতে। ভোডাফোন ও আইডিয়া রিব্র্যান্ড করে হচ্ছে 'ভিআই' (Vi)। ডিজিটাল অনুষ্ঠানের আয়োজন করে এমডি এবং এসইও রবিন্দর টক্কর জানান, 'দুটি সংস্থা এক হয়ে গেছে। আমাদের উচিত নতুন করে শুরু করা।' উল্লেখ্য, ২০১৮ সালেই ভোডাফোন ইন্ডিয়া এবং আইডিয়া সেলুলার সংযুক্ত হয়ে যায়।

ভোডাফোনের লাল রঙের 'V' এবং আইডিয়ার আইয়ের লাল-হলুদের মিশ্রণ রেখে নতুন লোগো তৈরি হয়েছে। আজকের পর থেকেই দেশের সমস্ত জায়গায় দেখা যাবে এই নতুন লোগো। বিজ্ঞাপনের মাধ্যমে গ্রাহকদের রিব্র্যান্ডিং-র খবর পৌঁছে দেওয়া হবে। এতদিন পর্যন্ত ভোডাফোন এবং আইডিয়া আলাদা বিজ্ঞাপনই চালাতো। আরও পড়ুন, লাইন অফিসিয়ালকে বল দিয়ে আঘাত করায় ইউএস ওপেন থেকে বাদ পড়লেন জোকোভিচ

এক সময়ে ভোডাফোন আইডিয়া ভারতের সবচেয়ে বড় টেলিকম সংস্থা ছিল। কিন্তু রিলায়েন্স জিও আসার পর থেকেই পিছু হঠতে থাকে। ৪০ কোটি গ্রাহকের থেকে প্রায় ১০ কোটি গ্রাহক চলে যায় গত কয়েক বছরে। কম পয়সায় টেলিফোন ও ইন্টারনেটের সুবিধা দিয়ে বাজারে আসা মুকেশ আম্বানির জিও এখন দেশের সবচেয়ে বড় টেলিকম সংস্থা। গ্রাহক সংখ্যা ৪০ কোটির বেশি।

এই নিয়ে ভোডাফোন প্রায় ৪ বার নিজেদের নাম, লোগো পরিবর্তন করল। যাত্রা শুরু হয়েছিল ‘ম্যাক্স টাচ’ দিয়ে। পরে সেই নাম বদলে হয় ‘অরেঞ্জ’। এর পরের বদলে নাম হয় ‘হাচ’। তার পরে ভোডাফোন। টেলিকম সংস্থা আইডিয়া এবং ভোডাফোন সংযুক্ত হওয়ার পরে এখন 'ভিআই'।