Viral Video : বিশ্ববিদ্যালয়ে সকলের সামনে মুসলিম ছাত্রকে 'সন্ত্রাসবাদী কাসভ' বললেন অধ্যাপক, ঘটনার ভিডিও ভাইরাল সোশ্যাল মিডিয়ায় (দেখুন ভিডিও)
Photo Credit: Twitter

কর্ণাটকের বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজের অধ্যাপক ক্লাস রুমে এক মুসলিম ছাত্রকে 'কাসভ'  বলে সম্বোধন করে জড়ালেন বিতর্কে, ঘটনার পরেই ছাত্র-ছাত্রীরা বিক্ষোভে ফেটে পড়ে। দুদিন পর কলেজ কর্তৃপক্ষ 'অধ্যাপককে সাময়িক বরখাস্ত করে  বিষয়টির তদন্তের নির্দেশ দেয়। ক্লাসরুমের ৪৫ সেকেন্ডের একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়ার পরে বিতর্ক ছড়িয়ে পড়ে গোটা দেশে। প্রতিবেদন অনুসারে, 26/11 মুম্বাই সন্ত্রাসী হামলার বার্ষিকীতে 26 নভেম্বর মনিপালের মনিপাল ইনস্টিটিউট অফ টেকনোলজি থেকে বিষয়টি প্রকাশ্যে আসে।

ভিডিওতে অধ্যাপক এক ছাত্রকে তার নাম জিজ্ঞাসা করলেন এবং তার মুসলিম নাম শুনে তাঁকে বলেন  "ওহ, আপনি কাসভ গোত্রীয়" । শুনেই ক্ষোভে ফেটে পড়েন ওই ছাত্র।তিনি বলেন  আজমল কাসভ ছিলেন একজন পাকিস্তানি সন্ত্রাসবাদী যে ২০০৮ সালে ২৬/১১  মুম্বাই সন্ত্রাসী হামলার সময় ধরা পড়েছিল। পরে তাকে ফাঁসি দেওয়া হয়। ক্লাসে অন্য একজন ছাত্রের রেকর্ড করা একটি ভিডিওতে ওই ছাত্রকে ক্ষিপ্ত হয়ে বলতে শোনা যায়, "মুসলিম হওয়া এবং প্রতিদিন এর মুখোমুখি হওয়া কোনো রসিকতা নয়।" তবে, অধ্যাপক ক্ষমা চেয়েছিলেন এবং তাকে তার ছেলের মতো বলে শান্ত করার চেষ্টা করেছিলেন।কিন্তু ছাত্রটি তামাশা নয় বলে তার কথা শুনতে অস্বীকার করে। ছাত্রটি প্রফেসরকে বলল আপনি কি আপনার ছেলের সাথে এভাবে কথা বলবেন? আপনি কি তাকে সন্ত্রাসী বলবেন? এত লোকের সামনেআপনি আমাকে এটা কিভাবে বলতে পারলেন? আপনি একজন অধ্যাপক এবং শিক্ষকতা করছেন। আপনি আমাকে কাসভ বলতে পারেন না।

ঘটনা সামনে আসতে নড়েচড়ে বসে মনিপাল ইনস্টিটিউট অফ টেকনোলজি। এ বিষয়ে ব্যবস্থা নেওয়া হয়েছে বলে সোমবার জানিয়েছেন কলেজ কর্তৃপক্ষ। তদন্ত শেষ না হওয়া পর্যন্ত সংশ্লিষ্ট অধ্যাপককে সাময়িক বরখাস্ত করা হয়েছে।  তারা বলেন যে ইনস্টিটিউট এই ধরনের আচরণকে প্রশ্রয় দেয় না এবং এই ঘটনাটি নির্ধারিত নীতি অনুযায়ী এর তদন্ত করা হবে।