Lok Sabha Elections 2019: ফলপ্রকাশের আড়াই মাস পর আজ ভোট হচ্ছে এই লোকসভা কেন্দ্রে, কেন জানেন!
চলছে ভোট। Image used for representational purpose | (Photo Credits: PTI)

ভেলোর, ৫ অগাস্ট: মাস আড়াই আগে লোকসভা নির্বাচনের (Lok Sabha Elections 2019) ফলপ্রকাশ হয়ে গিয়েছে। তারপর আজ, সোমবার লোকসভা নির্বাচন ২০১৯-এ দেশের এক কেন্দ্র চলছে ভোটগ্রহণ। না, উপনির্বাচন নয়। একেবারে সাধারণ নির্বাচন। তামিলনাড়ুর ভেলোর (Vellore Lok Sabha Seats) লোকসভা কেন্দ্রে চলছে ভোটগ্রহণ। মোট ২৭জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন এই লোকসভা আসনে। তবে মূল লড়াইটা ডিএমকে ও এআইডিএম-কের মধ্যে।

গতবার এই আসনে ডিএমকে জিতেছিল। যদিও জয়ললিতার সমর্থনে বিজেপি বেশ ভাল লড়াই করেছিল। এবার অবশ্য বিজেপি জোট শরিক AIADMK-কে এই আসনে ছেড়ে দেয়। দেশজুড়ে দারুণ ফল করলেও NDA-কিন্তু লোকসভা নির্বাচনে তামিলানাড়ুতে খারাপ ফল করে। রাজ্যের ৩৭টি লোকসভা আসনের ৩৬টি-তে জেতে ইউপিএ। আরও পড়ুন-কাশ্মীর পরিস্থিতি

ডিএমকে ২৩টি আসনে প্রার্থী দিয়ে ২৩টি-তেই জেতে। কংগ্রেস ৯টি আসনে প্রার্থী দিয়ে জেতে ৮টি-তে। বাম দলগুলি জেতে ৪টি আসনে। বিজেপি সেখানে খাতা খুলতে পারেনি। NDA-র শরিক দল তথা রাজ্যের শাসক দল AIADMK জেতে মাত্র একটি শাসন।

এতদিন পর এই কেন্দ্রে ভোট হওয়ার কারণ লোকসভা নির্বাচনের ঠিক আগে এই কেন্দ্রে বিপুল পরিমান বেআইনি অর্থ উদ্ধার হয়েছিল। যাতে অর্থ ভোটে প্রভাব পড়তে না পারে তাই এই কেন্দ্রে বাতিল করা হয়। ভেলোরের একটি গুদাম থেকে নগদ ১১ কোটি ৫০ লাখ টাকা উদ্ধার হয়েছিল। এক ডিএমকে নেতার গুদাম থেকে এই বিপুল পরিমাণ অর্থ উদ্ধার করা হয়। তারপরই এখানে ভোট স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছিল নির্বাচন কমিশন।