Uttarakhand: ত্রানের কাজে গিয়ে উত্তর কাশীতে কপ্টার দুর্ঘটনা, মেঘ ভাঙা বৃষ্টি-বন্যায় বিপর্যস্ত উত্তরাখণ্ড
উত্তর কাশীতে কপ্টার দুর্ঘটনা। (Photo Credits: ANI)

উত্তর কাশী, ২১ অগাস্ট: Helicopter Crashes in Uttarakhand। মেঘ-ভাঙা বৃষ্টি বা 'ক্লাউডবার্স্ট'-এ লন্ডভন্ড উত্তরাখণ্ড। তার মাঝে ত্রান দিতে গিয়ে দুর্ঘটনার কবলে পড়ল একটি হেলিকপ্টার।  পাওয়ার কেবল-এর সঙ্গে ধাক্কা লেগেই কপ্টারটি ভেঙে পড়ে বলে খবরে প্রকাশ। প্রবল বৃষ্টি, ধসের ফলে হিমাচলপ্রদেশ (Himachal Pradesh) বিপর্যস্ত।  পঞ্জাব,হরিয়ানাতেও ভয়াবহ বন্যা। উত্তর ভারতের এই রাজ্য়ে বৃষ্টি, বন্য়ার কারণে ৪২ জনের মৃত্য়ুর খবর এসেছে। আর সকালে উত্তর কাশীতে চারটি দেহ উদ্ধার হয়।

উত্তরাখণ্ডের বন্যা পরিস্থিতি ক্রমশ উদ্বেগজনক জায়গায় যাচ্ছে। এর মধ্যে বন্য়া কবলিত অঞ্চলে দুর্গত মানুষদের ত্রান সরবরাহের কাজে গিয়ে উত্তর কাশীতে ভেঙে পড়ল হেলিকপ্টার। আরও পড়ুন-মর্গে মৃতদেহের চোখ ইঁদুরে খুবলে নেওয়া কাণ্ডে বিক্ষোভের ঝড়

ত্রানের কাজে যাওয়া সেই কপ্টারটিতে তিনজন ছিলেন। মোরি থেকে মোলদি যাচ্ছিল কপ্টারটি। ভেঙে পড়া কপ্টারের ভিতর থাকা তিনজনের কোনও খোঁজ নেই।  এদিকে, প্রবল বন্যায় উত্তর কাশীতে মোরিতে ২০ জন নিখোঁজের খবর পাওয়া যাচ্ছে। গত রবিবার উত্তরকাশী জেলার মোরি তেহসিলে মেঘ-ভাঙা বৃষ্টির পর বন্যা পরিস্থিতির অবনতি হয়। মেঘ-ভাঙা বৃষ্টির পর থেকেই ২০ জনের নিখোঁজ হওয়ার খবর পাওয়া যায়। দুর্গম পাহাড়ি রাস্তায় ত্রানের কাজ কঠিন হয়ে পড়ায় কপ্টারের মাধ্যমে ত্রান সরবরাহের কাজ চলছে। আজ সকালে ভারতীয় বায়ুসেনার দুটি কপ্টারে ত্রান দেওয়া হয়। কিন্তু এরপরেই একটি কপ্টার দুর্ঘটনার মুখে পড়ে।

উত্তরাখণ্ড, হিমাচলপ্রদেশের মত পঞ্জাবেও বন্য়ার পরিস্থিতি বেশ ভয়াবহ। জরুরী ভিত্তিতে ত্রান সরবরাহের জন্য প্রধানমন্ত্রী অমরিন্দর সিং ১০০ কোটি টাকা বরাদ্দ করেছেন। এদিকে, যমুনার জল বিপদ সীমার ওপর দিয়ে বইছে। সোমবার সন্ধ্যায় যমুনার জল বিপদসীমার ২০৫.৩৬ মিটার উপর দিয়ে যায়।