Kannauj: জন ধন অ্যাকাউন্টে পড়ে ২,৭০০ কোটি টাকা, মাত্র কয়েক ঘণ্টার জন্য কোটিপতি ইটভাটার দিনমজুর!
Money (Photo Credits: PTI)

কনৌজ, ৩ অগাস্ট: জনসেবা কেন্দ্রের মাধ্যমে জন ধন অ্যাকাউন্ট (Jan Dhan Account) থেকে ১০০ টাকা তোলেন উত্তরপ্রদেশের কনৌজের (Kannauj) বাসিন্দা ইটভাটার (Brick Kiln Unit) শ্রমিক বিহারী লাল (Bihari Lal)। এরপর বাড়ি ফিরে আসেন। খানিক পরেই তাঁর মোবাইলে একটি মেসেজ আসে। মেসেজ দেখেই চক্ষু চড়কগাছ হয়ে যায় বছর পঁয়তাল্লিশের বিহারী লালের। দেখেন, তাঁর ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (Bank of India) অ্যাকাউন্টে ২ হাজার ৭০০ কোটি টাকা রয়েছে। অ্যাকাউন্টে আচমকা এত টাকা রয়েছে দেখে হতবাক হয়ে যান তিনি। ঘোর কাটিয়ে বিহারী লাল ব্যাঙ্ক মিত্রের কাছে যান, যিনি অ্যাকাউন্টটি চেক করেন।

দেখা যায় সত্যিই অ্যাকাউন্টে ২ হাজার ৭০০ কোটি টাকা রয়েছে। এরপর পরপর আরও দু'বার চেক করা হয় অ্যাকাউন্টের ব্যালেন্স। দু'বারই টাকার অঙ্ক একই দেখায়। বিহারীলাল এত টাকা থাকার কথা বিশ্বাস না করলে ব্যাঙ্ক মিত্র একটি স্টেটমেন্ট বের করে দেন। বিহারী লাল বলেন, "যখন আমি বিশ্বাস করতে পারছিলাম না, তখন তিনি স্টেটমেন্ট বের করে দিয়েছিলেন। আমি দেখেছি অ্যাকাউন্টে ২ হাজার ৭০০ কোটি টাকা পড়ে আছে।" যাইহোক, বিহারী লালের সুখ ক্ষণস্থায়ী ছিল। কারণ তিনি যখন অ্যাকাউন্টের ব্যালেন্স চেক করতে সরাসরি ব্য়াঙ্কের শাখায় যান, তখন অ্যাকাউন্টে মাত্র ১২৬ টাকা থাকার কথা বলা হয়। আরও পড়ুন: Karnataka: সমকামী পরিচয় দিয়ে সফটওয়্যার ইঞ্জনিয়রকে ডেটে নিয়ে গিয়ে সর্বস্ব লুটে নিল ৩ যুবক

ব্যাঙ্কের প্রধান জেলা ম্যানেজার অভিষেক সিনহাও জানিয়েছেন যে তদন্ত করে দেখা গিয়েছে বিহারী লালের অ্যাকাউন্টে মাত্র ১২৬ টাকা ছিল। তিনি আরও বলেন, "আপাতদৃষ্টিতে এটি একটি ত্রুটি হতে পারে। বিহারী লালের অ্যাকাউন্ট ফ্রিজ করা হয়েছে এবং বিষয়টি সম্পর্কে ঊর্ধ্বতন কর্তাদের অবগত করা হয়েছে।"

বিহারী লাল রাজস্থানের একটি ইটের ভাটায় শ্রমিক হিসাবে কাজ করেন। প্রতিদিন তাঁর আয় ৬০০ থেকে ৮০০ টাকা। বর্ষার কারণে ইট ভাটায় কাজ বন্ধ থাকায় বিহারী বাড়ি ফিরে আসেন কয়েকদিন আগে।