UP Shocker: ক্লার্কের বাড়ি যেন পরীক্ষা কেন্দ্র! সেখানে বসেই স্ট্যাম্পড উত্তরপত্রে লিখছিল ১০ যুবক-যুবতি
বাজেয়াপ্ত করা উত্তরপত্র (Photo Credits: Deoria Police)

লখনউ, ১ মার্চ: স্কুলের ক্লার্কের বাড়ি যেন পরীক্ষা কেন্দ্র। আর সেখানে বসেই জনা দশেক যুবক ও যুবতি পরীক্ষার্থীদের প্রতারণা করতে সাহায্য করার জন্য স্ট্যাম্পড উত্তরপত্রে (Stamped Answer Sheets) লিখছিল। যে উত্তরগুলি পরে পরীক্ষার্থীদের উত্তরপত্রে যোগ করা যাবে। গোপন সূত্রে খবর পেয়ে পুলিশ সেখানেই হানা দেয়। ঘটনায় ১০ জনকে গ্রেপ্তার করা হয়েছে। যদিও সেই ক্লার্ক পলাতক। ঘটনাটি উত্তরপ্রদেশের (Uttar Pradesh) দেওরিয়ার (Deoria)। পুলিশ জানিয়েছে, পরীক্ষায় প্রতারণা করে পাশ কর চাওয়া এমন পরীক্ষার্থীদের কাছ থেকে টাকা নিয়ে ওই ১০ যুবক ও যুবতি এই কাজ করছিল। ক্লার্কের বাড়িতে অভিযানের সময় পুলিশের তোলা একটি ভিডিয়োতে দেখা যায় যে একজন পুলিশকর্মী ওই যুবক-যুবতিদের জিজ্ঞাসা করছেন, তারা কী করছে এবং তারা কেন এই বাড়িতে। এক যুবতি উত্তরে বলে, "আমরা পরীক্ষার প্রশ্নগুলি সমাধান করছি।" আরও জানা গেছে যে স্ট্যাম্পড উত্তরপত্র অনেক পরীক্ষার্থীকে দেওয়া হয়েছে।

এক পুলিশ আধিকারিক বলেন, "আমরা তথ্য পেয়েছিলাম যে ক্লার্কের বাড়িতে স্ট্যাম্পড উত্তরপত্রগুলি লেখা হচ্ছে। ইনপুট পেয়ে আমরা তার বাড়িতে অভিযান চালিয়েছিলাম এবং বেশ কয়েকটি স্ট্যাম্পযুক্ত উত্তরপত্র বাজেয়াপ্ত করেছি। ১০ জনক গ্রেপ্তার করা হয়েছে।" পুলিশ আরও জানিয়েছে, প্রতারণার জন্য টাকা দেওয়া দুজন পরীক্ষার্থীকে শনাক্ত করা হয়েছে, অন্যদিকে এই বিষয়ে জড়িত অন্য পরীক্ষার্থী এবং স্কুল কর্মকর্তাদের শনাক্ত করার চেষ্টা চলছে। আরও পড়ুন: Leave India Notice Served To Polish Student Of Jadavpur University: CAA বিরোধী সভায় যাওয়ার জের, যাদবপুরের ছাত্রকে দেশ ছাড়ার নির্দেশ

গত মাসে পরীক্ষারথীদের নকল করার টিপস দেওয়ার অভিযোগে এক অধ্যাপককে গ্রেপ্তার করা হয়। সেবারও ঘটে উত্তরপ্রদেশেই। সোশাল মিডিয়ায় ভাইরাল হওয়া একটি ভিডিয়োটিতে দেখা যাচ্ছে যে প্রাইভেট কলেজের এক ম্যানেজার পড়ুয়াদের উদ্দেশে বলেছেন, কীভাবে টুকলি করতে হবে, তাও অর্থের বিনিময়ে। ভিডিয়োতে যাকে দেখা যাচ্ছে সেই প্রভীণ মালকে বলতে শোনা যায় যে পরীক্ষায় পাশ করতে হলে পরীক্ষকের জন্য খাতায় ১০০ টাকা রেখে দিতে। ভিডিয়োতে বলতে শোনা গিয়েছে যে, “আপনারা একে অপরের মধ্যে কথা বলতে এবং লিখতে পারেন। কেউ আপনাদের থামাতে যাবে না। কথা বলা কখনই প্রতারণা বলে বিবেচিত হয় না। নিজেদের মধ্যে প্রশ্ন আলোচনা করে উত্তর লিখুন। শৃঙ্খলা বজায় রাখুন। যদি কেউ টুকলি খুঁজে পায় এবং আপনাকে চড় মারে তবে তা সহ্য করুন। আপনি ঝামেলা করলে শিক্ষকরা গোটা কলেজকে সমস্যায় ফেলে দেবে। আমি এটাও বলব কোনও প্রশ্ন ছাড়বেন না। প্রশ্নগুলি চেষ্টা করুন এবং উত্তর পত্রটিতে ১০০ টাকা রেখে দিন। পরীক্ষক খাতায় না তাকিয়েই এমনই নম্বর দিয়ে দেবেন।”