পুজোয় এবার দরাজ হস্ত রেল, ৭৮ দিনের হিসেবে মোটা অংকের বোনাস পাবেন কর্মীরা
প্রতীকী ছবি(Photo Credit: PTI)

দিল্লি, ১৮ সেপ্টেম্বর: পুজোর আগে রেল কর্মীদের জন্য সুখবর। ৭৮ দিনের হিসেবে বোনাস ঘোষণা করল রেল মন্ত্রক। কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রী প্রকাশ জাভড়েকর (Union Minister Prakash Javadekar) এদিন এই বোনাস ঘোষণা করেন। জানান, প্রায় সাড়ে ১১ লক্ষ রেল কর্মী এই বোনাসের আওতায় আসছেন। গত ছয় বছর ধরে এই ৭৮ দিনের (wage of 78 days) হিসেবে কর্মীদের বোনাস দিয়ে রীতিমতো রেকর্ড গড়ে ফেলল রেল মন্ত্রক। মূলত ১১,৫২,০০০ রেল কর্মীকে বোনাস দিতে সরকারের মোট দুহাজার ২৪ কোটি টাকা খরচ হবে। রেলের নিচুতলার কর্মীরাও এই বোনাসের আওতায় আসছেন। আর্থিক মন্দায় জেরবার দেশ, তারমধ্যে এমন জনমোহিনী বোনাস (Puja Bonus)ঘোষণা করে পুজোর বাজারে জনপ্রিয়তার কেন্দ্রবিন্দু হয়ে গেল রেল মন্ত্রক।

এ দিন সাংবাদিক বৈঠকে ই-সিগারেট নিষিদ্ধ ঘোষণা করেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তিনি বলেন, ই-সিগারেটের উৎপাদন, রপ্তানি, বিক্রি, বিজ্ঞাপন সব কিছুর উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। প্রধানত রেল কর্মীদের জন্য বোনাস এবং ই-সিগারেট নিষেধাজ্ঞা করাই ছিল এ দিনের সাংবাদিক বৈঠকের মূল বিষয়। সাধারণত, যখনই নির্মলা সীতারামন সাংবাদিক বৈঠক করতে এসেছেন, আর্থিক মন্দা কাটাতে একগুচ্ছ প্রকল্প ঘোষণা করেছেন। দেশের আর্থিক পরিস্থিতি নিয়ে সান্ত্বনাও দিতে দেখা গেছে তাঁকে। আগামী ২০ সেপ্টেম্বর জিএসটি কাউন্সিলের সঙ্গে বৈঠক করবেন নির্মলা সীতারামন। অটো, হোটেল, ভোগ্যপণ্যে সেক্টরে মন্দা পরিস্থিতি নিয়ে আলোচনা হতে পারে বলে জানা যাচ্ছে। জিএসটি সরলীকরণের পথে কেন্দ্র হাঁটবে কিনা সে দিকেও নজর থাকবে বিশেষজ্ঞদের। আরও পড়ুন-ই-সিগারেটে নিষেধাজ্ঞা জারি কেন্দ্রের, নিয়ম ভাঙলে কড়া শাস্তির দাওয়াই: নির্মলা সীতারমণ

বুধবারের শুরুতেই অর্থ মন্ত্রক ই-সিগারেটকে নিষিদ্ধ করে চমক দিয়েছিল। একেবারে দিনের শেষে এসে এভাবে বিরাট অংকের পুজো বোনাস ঘোষমা করে আর এক চমক আনল রেল মন্ত্রক। এদিকে পুজো বোনাসের খবর পয়েই রেলকর্মীদের মধ্যে খুশির হাওয়া। বেতনে হাত না দিয়েই য়ে স্বচ্ছন্দে পুজোর বাজার করা যাবে তা একপ্রকার নিশ্চিত হওয়ায় কেন্দ্রীয় সিদ্ধান্তের পক্ষে রীতিমতো ধন্য ধন্য করছেন কর্মীরা।