India's Mik Production: স্বাধীনতার পর থেকে ১০ গুণ বৃদ্ধি পেয়েছে ভারতের দুধ উৎপাদন, দাবি অমিত শাহের
Photo Credits: Pixabay/FB

গান্ধীনগর: স্বাধীনতার (independence) পর থেকে ভারতের দুধ উৎপাদন (India's milk production) ১০ গুণ বৃদ্ধি পেয়েছে (increased) বলে দাবি করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র ও সমবায়মন্ত্রী অমিত শাহ (Union Home And Cooperation Minister Amit Shah)।

শনিবার গুজরাটের (Gujarat) গান্ধীনগরে (Gandhinagar) ৪৯তম ডেয়ারি ইন্ড্রাস্টি কনভেনশনে (Dairy Industry Convention) যোগ দিতে গিয়েছিলেন অমিত শাহ। সেখানে গিয়ে স্বাধীনতার পর থেকে দুধের উৎপাদন ১০ গুণ বৃদ্ধি পেয়েছে বলে দাবি করেন তিনি।

এপ্রসঙ্গে কনভেনশনে বক্তব্য করতে গিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র ও সমবায়মন্ত্রী বলেন, "১৯৭০ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত ভারতের জনসংখ্যা (population) ৪ গুণ বৃদ্ধি পেয়েছে। আর আমাদের ডেয়ারি সেক্টরের (Dairy Sector) জন্য দুধের উৎপাদন বৃদ্ধি পেয়েছে ১০ গুণ। বর্তমানে আমাদের প্রতিদিন দুধ উৎপাদনের ক্ষমতা মোটামুটি ১২৬ মিলিয়ন লিটার। যা গোটা বিশ্বের মধ্যে সর্বোচ্চ।"

তিনি আরও বলেন, "ডেয়ারি সেক্টর দেশের উন্নয়নের জন্য কাজ করছে কৃষকদের জন্য কাজ করা কো-অপারেটিভ ডেয়ারির অবদানও প্রচুর। এই সমবায় ব্যবস্থা গরীব কৃষক ও মহিলাদের আত্মনির্ভর হয়ে উঠতে সাহায্য করেছে। ডেয়ারি সেক্টরের উন্নয়নের জন্য ইন্ডিয়ান ডেয়ারি অ্যাসোসিয়েশন (IDA) গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। কখনও কৃষকদের প্রযুক্তিগত শিক্ষা দেওয়া হয়েছে তো কখনও শিল্প সংক্রান্ত শিবিরেরও আয়োজন করা হয়েছে। ভারতীয় অর্থনীতির ক্ষেত্রে ডেয়ারি সেক্টরের ভূমিকা অনস্বীকার্য। এর সঙ্গে ৪৫ কোটি মানুষ যুক্ত রয়েছেন আর বর্তমানে ডেয়ারি সেক্টরে মূলধন রয়েছে ১০ লক্ষ কোটি টাকা।"