H3N2 Scare: H1N1, সোয়াইন ফ্লুর সঙ্গে বাড়ছে H3N2 ভাইরাসের সংক্রমণ, ডেটা স্বাস্থ্য মন্ত্রকের
Virus/Representational Image (Photo Credits: Twitter)

দিল্লি, ১৪ মার্চ: কোভিডের (COVID 19) পর এবার নয়া আতঙ্ক। H1N1 ভাইরাস, সোয়াইন ফ্লু, এবং H3N2 ক্রমশ বাড়তে শুরু করেছে দেশ জুড়ে। H1N1 ভাইরাসের সঙ্গে H3N2-এর দাপটও বাড়ছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের (Health Ministry) তরফে সম্প্রতি একটি ডেটা প্রকাশ করা হয়। সেখানেই এই চাঞ্চল্যকর তথ্য প্রকাশ্যে আসে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের রিপোর্ট মঙ্গলবার প্রকাশ্যে আসে। সেখানে দেখা যায়, চলতি বছরের ফেব্রুয়ারি মাস পর্যন্ত গোটা দেশ জুড়ে ৯৫৫ জন H1N1  ভাইরাসে আক্রান্ত হয়েছেন। তামিলনাড়ু, মহারাষ্ট্র, গুজরাট, কেরল এবং পাঞ্জাবে সবচেয়ে বেশি আক্রান্তের সংখ্যা চোখে পড়ে বলে রিপোর্টে প্রকাশ।

যার মধ্যে তামিলনাড়ুতে আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি। দক্ষিণের এই রাজ্যে ফেব্রুয়ারি মাস পর্যন্ত H1N1 ভাইরাসে ৫৪৫ জন আক্রান্ত বলে খবর।  তামিলনাড়ুর পর রয়েছে মহারাষ্ট্র।  এই রাজ্যে ১৭০ জন আক্রান্ত। তবে আশার কথা, মার্চের শেষ থেকে গোটা দেশ জুড়ে H1N1 ভাইরাসে আক্রান্তের সংখ্যা কমতে পারে। তবে যে কজনই আক্রান্ত হন না কেন, তা পর্যবেক্ষণে রাখা হবে। সেই সঙ্গে করা হবে গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

আরও পড়ুন: H3N2 Virus: গত ৬ মাসে চরিত্র বদলে আরও সংক্রামক হয়ে উঠেছে H3N2 ভাইরাস, বাড়ছে আক্রান্তের সংখ্যা

কেন্দ্রের রিপোর্ট অনুযায়ী, গোটা দেশ জুড়ে যেভাবে ইনফ্লুয়েঞ্জার প্রকোপ বাড়ছে, তাতে বেশিরভাগ আক্রান্তের মধ্যে রয়েছে শ্বাসের কষ্ট। গোটা দেশ জুড়ে ৩,৯৭,৮১৪ জনের শরীরে ইনফ্লুয়েঞ্জ ধরা পড়েছে বলে খবর।

H1N1 ভাইরাসের পাশাপাশি সোয়াইন ফ্লুতেও আক্রান্তের সংখ্যা বাড়ছে। সোয়াইন ফ্লুতে আক্রান্ত হলে সংক্রমিতদের জ্বর, কাঁপুনি, সর্দি, কাশি, গলা ফোলা, চোখ লাল হয়ে যাওয়া, নাক দিয়ে জল গড়ানো, মাথা যন্ত্রণা, বমি ভাব, ডায়রিয়া, ক্ষুদামন্দার মত একাধিক উপসর্গ দেখা দিচ্ছে।