Centre Hikes MSP On Paddy: কৃষকদের জন্য খুশির খবর, ধানের ন্যূনতম সহায়ক মূল্য ১০০ টাকা বাড়াল কেন্দ্র
Representative Image

নতুন দিল্লি, ৮ জুন: কেন্দ্রীয় মন্ত্রিসভা (Union Cabinet) বুধবার ২০২২-২৩ সালের বিভিন্ন খারিফ (গ্রীষ্মকালীন) ফসলের (Kharif Crops) জন্য ন্যূনতম সহায়ক মূল্য (Minimum Support Price) বাড়ানোর অনুমোদন দিয়েছে। আজ কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর এই ঘোষণা করেছেন। তিনি বলেছেন, "প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সভাপতিত্বে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি (Cabinet Committee on Economic Affairs) ২০২২-২৩ শস্য বছরের জন্য সমস্ত বাধ্যতামূলক খারিফ ফসলের এমএসপি বৃদ্ধির অনুমোদন দিয়েছে। মোট ১৪টি ফসলের এমএসপি (MSP)-তে অনুমোদন দেওয়া হয়েছে।"

২০২২-২৩ শস্য বছরের জন্য সাধারণ গ্রেড জাতের ধানের (Paddy) এমএসপি আগের বছরের ১ হাজার ৯৪০ টাকা থেকে বাড়িয়ে ২ হাজার ৪০ প্রতি কুইন্টাল করা হয়েছে। 'এ' গ্রেড জাতের ধানের সহায়ক মূল্য ১ হাজার ৯৬০ টাকা থেকে বাড়িয়ে ২ হাজার ৬০ টাকা প্রতি কুইন্টাল করা হয়েছে। আরও পড়ুন: Al-Qaeda Should Stay In Limits: ‘সীমা ছাড়ালে আলকায়দাকে মুছে ফেলা হবে’, হুমকির জবাব দিলেন এই বিজেপি নেতা

ধান হল প্রধান খারিফ ফসল। আবহাওয়া দফতর পূর্বাভাস দিয়েছে যে এবার দেশে বর্ষা স্বাভাবিক হবে। গত তিন বছরে স্বাভাবিক থেকে ভালো বর্ষা খারিফের খাদ্যশস্যের উৎপাদনে সহায়তা করেছে, গড়ে উৎপাদন ২.৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এবার খারিফের উৎপাদন ২.৫ শতাংশ বৃদ্ধি পেতে পারে। তবে বিশ্বব্যাপী সার এবং অন্য জিনিসপত্রের দাম বেড়ে যাওয়ায় খারিফ ফসল উৎপাদনের খরচ এবার আরও বাড়বে। তাই এক্ষেত্রে কৃষকরা কতটা লাভবান হবেন সেই প্রশ্ন থেকেই যাচ্ছে।