UGC-NET 2020: দুর্গাপুজোর সময় হচ্ছে না ইউজিসি নেট, পরীক্ষা পিছিয়ে দিল কেন্দ্র সরকার
পরীক্ষা কেন্দ্রের প্রতীকী ছবি (Photo Credits: PTI)

দুর্গাপুজোর (Durga Puja) সময় নেট পরীক্ষা (UGC NET 2020) পড়ায় তা পিছিয়ে দিল কেন্দ্র। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল এ কথা জানিয়ে দেন, দুর্গাপুজোর সময় আপাতত পরীক্ষা স্থগিত করা হচ্ছে। এ বছর ইউজিসি নেট পরীক্ষা হওয়ার কথা ছিল হওয়ার কথা ছিল ২১ অক্টোবর থেকে ২৩ অক্টোবরে। দুর্গাপুজোর পঞ্চমী, ষষ্ঠী ও সপ্তমীতে টানা নেটের পরীক্ষা পড়েছিল।

সেপ্টেম্বরে ২৪,২৫,২৯ ও ৩০ তারিখে, অক্টোবরে ১,৭,৯,১৭,২১,২২,২৩ এবং নভেম্বরে ১০ তারিখ এই পরীক্ষা রয়েছে। ২১ , ২২ এবং ২৩ অক্টোবর এই তিনদিন বাংলার দুর্গাপুজোর যথাক্রমে পঞ্চমী, ষষ্ঠী ও সপ্তমী। এ নিয়ে পশ্চিমবঙ্গে ক্ষোভ তৈরি হয়, পুজোর মধ্যে পরীক্ষার বিরোধিতা করে তৃণমূল। এ ব্যাপারে আজ তৃণমূল সাংসদ দীনেশ ত্রিবেদী কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীর সঙ্গে কথা বলেন। শিক্ষামন্ত্রী তাঁকে জানান, পরীক্ষার তারিখ পিছিয়ে দেওয়া হয়েছে। চূড়ান্ত তারিখ ঠিক করার পর তা জানিয়ে দেবে ন্যাশনাল টেস্টিং এজেন্সি।

আরও পড়ুন, সংসদে ৮ জন সাংসদের সাসপেন্ডের বিরোধিতা করে 'ফ্যাসিস্ট সরকারের বিরুদ্ধে লড়াই' জারি রাখার প্রতিবাদ জানালেন মমতা ব্যানার্জি

এর আগে জেইই ও নিট পরীক্ষার ক্ষেত্রে রাজ্যের আবেদন মানেনি কেন্দ্র। পরীক্ষা স্থগিতের অনুরোধ শোনেনি কেন্দ্র। সূচি মেনেই পরীক্ষা হয়েছে নির্দিষ্ট দিনে। এ বছরের নেট পরীক্ষা শুরু হতে চলেছে ২৪ সেপ্টেম্বর থেকে। করোনা প্রকোপের কারণে বেশ কয়েকদিন ধরে পরীক্ষা অনুষ্ঠিত হবে।