UGC Guidelines: আগামী ১ অক্টোবরের মধ্যে স্নাতক ও স্নাতকোত্তরের নয়া শিক্ষাবর্ষ শুরু করার নির্দেশ UGC-র
Representational Image (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ১৭ জুলাই: ২০২১-২২ শিক্ষাবর্ষের জন্য অ্যাকাডেমিক ক্যালেন্ডার তৈরি করল ইউজিসি (UGC Guidelines)। আগামী অক্টোবরের মধ্যে নয়া শিক্ষাবর্ষ শুরু করতে হবে বলেও এদিন ঘোষণা করে ইউনিভার্সিটি গ্র্যান্ট কমিশন (UGC)। বোর্ডের পরীক্ষা ৩১ জুলাইয়ের মধ্যে শেষ করতে হবে। ভর্তির প্রক্রিয়া ৩০ সেপ্টেম্বরের মধ্যে শেষ করে ১ অক্টোবর থেকে নয়া শিক্ষাবর্ষ শুরু করার নির্দেশ দেওয়া হয়েছে। সব রাজ্যের কলেজের অধ্যক্ষ এবং বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের কাছে এই নির্দেশ পাঠানো হয়েছে।

পাশাপাশি আরও জানানো হয়েছে, আসন খালি থাকলে ৩১ অক্টোবর ২০২১-র মধ্যে তা পূরণ করা যাবে। ভর্তি সংক্রান্ত যাবতীয় নথি জমা করার সময়সীমা ডিসেম্বর পর্যন্ত বেঁধে দেওয়া হয়েছে। করোনা আবহে সিবিএসই, আইসিএসই এবং রাজ্যের বোর্ডগুলিতে পরীক্ষা বাতিল হয়। ছাত্রছাত্রীদের মূল্যায়নের মাধ্যমে পাশ করিয়ে দেওয়ার ঘোষণা হয়। আগামী ৩১ জুলাইয়ের মধ্যে সমস্ত বোর্ডেই ফলপ্রকাশ পাবে। এরপরই শুরু হবে স্নাতক ও স্নাতকোত্তরের ভর্তি প্রক্রিয়া। আরও পড়ুন, ফুসফুসে সংক্ৰমণ নিয়ে অসুস্থ বিধায়ক সাধন পাণ্ডে, হাসপাতালে চিকিৎসাধীন

কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিকে আরও নির্দেশ দেওয়া হয়েছে, আগামী ৩১ অগস্টের মধ্যে ফাইনাল পরীক্ষা শেষ করতে হবে। অনলাইন এবং অফলাইন যেকোনও দুই পদ্ধতিতেই পরীক্ষা নেওয়া যেতে পারে। তবে অফলাইনে পরীক্ষা নেওয়ার ক্ষেত্রে করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে শারীরিক দূরত্ববিধি-সহ একাধিক প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করতে হবে।