লোকসভায় তিন তালাক বিল পেশ,  ১৮৬-৭৮ ভোটে জিতে পেশের পর এবার পাশের অপেক্ষা
লোকসভায় পেশ হল তিন তালাক বিল। (Photo Credits: LSTV/Screengrab)

নয়া দিল্লি, ২১ জুন: লোকসভা নির্বাচন ২০১৯-এ বড় জয়ের পরেও তুমুল হট্টগোলের মাঝেই লোকসভায় পেশ হল তাৎক্ষণিক তিন তালাক বিল। 'তাত্ক্ষণিক তিন তালাক' বিল উত্থাপন করল NDA সরকার। বিল পেশ করার পক্ষে ১৮৬টি ভোট পড়ে, বিপক্ষে পড়ে ৭৪টি ভোট। মহিলাদের নিরাপত্তা সুনিশ্চিত করতে বদ্ধপরিকর সরকার, এই কথা বলে আইনমন্ত্রী রবীশঙ্কর প্রসাদ এদিন বিরোধীরা সমর্থন চেয়েছিলেন। কিন্তু তিন তালাক বিল কোথায় ক্ষতি করবে তা নিয়ে তিন পয়েন্টের বক্তৃতা দিয়ে বিল পেশের বিরোধিতা করেন।

কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ তাৎক্ষণিক তিন তালাক বিল পেশ করেন। কংগ্রেস সাংসদ শশী থারুর শুরুতেই এই বিল পেশের বিরোধিতা করে সরব হন। তবে বিরোধিতা ও বিরোধীদের হট্টগোলের মাঝেই সরকার বিল পেশ করে। আরও পড়ুন- মেয়ে হয়েছে, এই অপরাধে শিশুকন্যাকে নৃশংসভাবে খুন করল বাবা

১৬তম লোকসভা ভেঙে যাওয়ার সঙ্গে সঙ্গে ‘তিন তালাক' বিলটি বাতিল হয়ে যায়, কেননা সেটি রাজ্যসভায় পাশ হতে পারে। কংগ্রেস-সহ বেশির ভাগ বিরোধী দল অভিযোগ করে এতে স্বামীকে জেলে পাঠানোর মতো কঠোর বিধান দেওয়া যায় না। তাদের যুক্তি, গার্হস্থ্য অশান্তিতে এভাবে শাস্তিদানের বিধান দেওয়া যায় না। তাদের দাবি, এতে মুসলিমদের চক্রান্তের শিকার হতে হবে।

বিল নিয়ে আলোচনা শুরু হলে কংগ্রেস নেতা শশী থারুর বলেন, সরকারের উচিত একটা অভিন্ন আইন আনা। কখনওই কেবল মুসলিম ব্যক্তিদের লক্ষ্য করে নয়। শশী বলেন, ‘‘অন্য ধর্মের লোকরাও তাঁদের স্ত্রীদের ত্যাগ করেন। এই বিলে কোনও পদ্ধতিগত সুরক্ষার ব্যবস্থা নেই। কোনও স্থায়ী কমিটির কাছে পাঠান‌ো উচিত... এটা একটা পক্ষপাতমূলক বিল।''

সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনে ঐতিহাসিক জয়ের পর নরেন্দ্র মোদি তিন তালাক বিল পাশ করতে মরিয়া ছিলেন। গতবার লোকসভায় পাশ হওয়ার পরও রাজ্যসভায় বিরোধীদের জন্য আটকে গিয়েছিল। ১৭তম লোকসভা অধিবেশনের শুরুতেই তিন তালাক বিল পেশ করা হল। তিন তালাক বিল সংশোধন করে লোকসভায় এর আগে পাশ হয়। কিন্তু এনডিএ-র সংখ্যাগরিষ্ঠতা না থাকায় রাজ্যসভায় আটকে যায়। ফের ক্ষমতায় এসে অধিবেশনের শুরুতেই তিন তালাক বিল পাস নিয়ে সওয়াল শুরু করে দেয় মোদী সরকার।