Bengaluru Traffic: আচমকাই বেঙ্গালুরুতে ট্র্যাফিক জ্যাম কমে অর্ধেক
Representational Image। (Photo Credits: PTI)

বেঙ্গালুরু, ২ ডিসেম্বর: লম্বা ট্র্যাফিক জ্যামের জন্য কুখ্যাত বলা চলে বেঙ্গালুরু (Bengalru)-কে। বেঙ্গালুরুর রাস্তায় অফিস টাইমে বের হওয়া মানেই ঘণ্টার পর ঘণ্টা ট্র্যাফিক জ্যামে ঠায় দাঁড়িয়ে থাকা। বেঙ্গালুরুর ট্র্য়াফিক যানজট নিয়ে ঠাট্টা করতে মিম, মজার পোস্ট কম নেই সোশ্যাস মিডিয়ায়। কিন্তু গত দশ দিন ধরে আচমকাই বদল বাগিচার শহর। বেঙ্গালুরুর বেশ কয়েকটি বড় বড় ট্র্যাফিক করিডরে ট্র্যাফিক জ্যাম বেশ কিছুটা কমে গিয়েছে।

আসলে বেঙ্গালুরুতে ট্র্যাফিক জ্যাম কমাতে একেবারে আদাজল খেয়ে নেমেছে শহরের ট্র্যাফিক পুলিশ, প্রশাসন। বেঙ্গালুরুর নতুন পুলিশ কমিশনার (ট্র্যাপিক) এম এ সেলিম বলছেন, তথ্য দেখাচ্ছে শহরের ট্র্যাফিক জ্যাম গত ৯ দিনে ৫০ শতাংশ কমে গিয়েছে। আরও পড়ুন-নীতীশ কুমার ও তেজস্বী যাদবের জনসভায় ভাঙচুর চাকরি প্রার্থীদের, দেখুন ভিডিয়ো

দেখুন টুইট

বেশ কিছু নির্দিষ্ট পরিকল্পনা বাস্তবয়ান হওয়াতেই এই সাফল্ বলে দাবি বেঙ্গালুরু ট্র্যাফিক পুলিশের। অফিস টাইম বা পিক আওয়ার্সে সব রকম মালবাহী গাড়ি চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। অনেক বেশি সংখ্যায় ট্র্যাফিক পুলিশ কর্মীদের রাস্তায় নামানো হয়েছে। বিমানবন্দরগামী গাড়িগুলোর জন্য আলাদা লেন করে দেওয়া হয়েছে। কোনওরকম ভাবেই যাতে ট্র্যাফিক নিয়ম লঙ্ঘিত না হয় তা নিশ্চিত করা হচ্ছে। বেঙ্গালুরুর ব্যস্ততম ৯-১০টি স্পট বা রাস্তাকে চিহ্নিত করে সেগুলিকে যানজট মুক্ত করতে বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে।

যেসব রাস্তাগুলিতে কাজ চলার কারণ যানজট হচ্ছে, বা গাড়ি আস্তে চালাতে হচ্ছে,সেগুলির জন্য বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে। সব মিলিয়ে বেঙ্গালুরু রাস্তা এখন নিত্যযাত্রীদের কাছে আগের চেয়ে অনেক মসৃণ হয়েছে।