PIB Fact Check: ১৫ জুনের পর থেকে ফের ট্রেন-বিমান পরিষেবা বন্ধ হতে চলেছে?
PIB debunks fake news | (Photo Credits: Twitter/@PIBFactChec

নয়াদিল্লি, ১০ জুন: ১৫ জুন থেকে ফের ট্রেন (Train) এবং বিমান (Flight) পরিষেবা বন্ধ করতে চলেছে কেন্দ্রীয় সরকার। সম্প্রতি এমনই একটি মেসেজ ঘোরাফেরা করছে সোশ্যাল মিডিয়ায়। কিন্তু পিআইবি-র(PIB) ফ্যাক্ট চেকের তথ্য উঠে এল, এই তথ্য সম্পূর্ণ ভুল এবং ভুয়ো। তথ্য বিকৃতি করে ছড়িয়ে দেওয়া হয়েছে বলে দাবি করা হয়েছে পিআইবি-র ফ্যাক্ট চেকে। আরও পড়ুন: Arvind Kejriwal: ৩১ জুলাইয়ের মধ্যে দিল্লিতে করোনা আক্রান্তের সংখ্যা ছাড়াতে পারে ৫.২৫ লাখ, ৮০ হাজার বেডের বন্দোবস্ত, জানালেন অরবিন্দ কেজরিওয়াল 

ভুয়ো ছবিটিতে দেখা যাচ্ছে, একটি টিভি চ্যানেলের ব্রেকিং প্যানেলে এই খবরটি দেখানো হচ্ছে। যেখানে দাবি করা হচ্ছে, আগামী ১৫ জুন থেকে ফের বন্ধ করে দেওয়া হবে রেল এবং বিমান পরিষেবা। কিন্তু খবরটি কতটা সত্যি এবং ভুয়ো সেটি বিচার করার আগেই সোশ্যাল মিডিয়াতে রীতিমত ভাইরাল হয়ে যায় ছবিটি।

এই ছবিটি নিয়েই একটি বিজ্ঞপ্তি পেশ করে পিআইবি। বিজ্ঞপ্তিতে এই খবরটি পুরো ভুয়ো বলে দাবি করা হয়। এই ধরণের কোনও সিদ্ধান্ত সরকারের তরফে নেওয়া হয়নি বলে জানানো হয়। ট্রেন এবং বিমান পরিষেবা বন্ধ করার খবরটি পুরোপুরি ভুয়ো।

জরুরি পরিষেবা এবং বন্দে ভারত মিশন ছাড়া আন্তর্জাতিক বিমান পরিষেবা আপাপত বন্ধ রয়েছে। কিন্তু আন্ত:রাজ্য বিমান পরিষেবা গত ২৫ মে থেকে শুরু হয়ে গেছে। সরকারি বিমানসংস্থা এয়ার ইন্ডিয়া-সহ সমস্ত বেসরকারি বিমানসংস্থাও পরিষেবা শুরু করে দিয়েছে। ২৫ মার্চের পর থেকে ট্রেন পরিষেবা বন্ধ রাখা হয়েছিল লকডাউনের জন্য। ১ মে শুরু শ্রমিক স্পেশাল ট্রেন। অন্যদিকে এসি স্পেশাল ট্রেন চালু হয়েছে সাধারণ মানুষের জন্য ১৩ মে থেকে।