Covid Vaccination In India: দেশে মোট কোভিড টিকাকরণ ১৯০ কোটির গণ্ডি পার করেছে, জানাল স্বাস্থ্য মন্ত্রক
COVID 19 Vaccine (Photo Credit: File Photo)

নতুন দিল্লি, ৭ মে: দেশে কোভিড টিকাকরণ (Covid Vaccination In India) ১৯০ কোটির গণ্ডি পার করল। আজ কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক (Union Health Ministry) জানিয়েছে, এ পর্যন্ত ১২-১৪ বছর বয়সি ৩ কোটি ১ লাখ ৯৭ হাজার ১২০ শিশুকে কোভিড টিকার প্রথম ডোজ দেওয়া হয়েছে। ১৮-৫৯ বছর বয়সিদের ৯ কোটি ৯৫ লাখ ২৫৬টি সতর্কতা ডোজ দেওয়া হয়েছে। ১০ এপ্রিল থেকে বেসরকারি হাসপাতাল বা টিকাকরণ কেন্দ্রে ১৮ বছরের বেশি বয়সিদের সতর্কতা ডোজ দেওয়া শুরু হয়েছে। দ্বিতীয় ডোজ পাওয়ার ৯ মাস পরে সতর্কতামূলক ডোজ নেওয়া যাবে।

গত বছরের ১৬ জানুয়ারি থেকে দেশব্যাপী কোভিড টিকাকরণ কর্মসূচি শুরু হয়েছিল। প্রথম পর্যায়ে স্বাস্থ্যসেবা কর্মীদের টিকা দেওয়া হয়েছিল। ফ্রন্টলাইন কর্মীদের টিকা দেওয়া শুরু হয় ২ ফেব্রুয়ারি থেকে। পরবর্তী পর্যায়ে ৬০ বছরের বেশি এবং ৪৫ বছর বা তার বেশি বয়সি কোমর্বিডিটি থাকা ব্যক্তিদের জন্য টিকাকরণ শুরু হয়েছিল ওই বছরেরই মার্চ মাসে।

গত বছরের ১ এপ্রিল থেকে ৪৫ বছরের বেশি বয়সি সকলকে টিকা দেওয়া শুরু হয়। মে মাস থেকে শুরু হয় ১৮ বছরের বেশি বয়সিদের টিকাকরণ। চলতি বছরের ৩ জানুয়ারি থেকে শুরু হয় ১৫-১৮ বছর বয়সি কিশোর-কিশোরীদের টিকাকরণ। ১০ জানুয়ারি থেকে স্বাস্থ্যসেবা এবং ফ্রন্টলাইন কর্মী এবং আগে থেকেই অসুস্থতায় ভোগা ৬০ বছরের বেশি বয়সি ব্যক্তিদের সতর্কতামূলক ডোজ দেওয়া শুরু হয়েছে।