Thounaojam Niranjoy Singh: আঙুলের ডগা দিয়ে সবচেয়ে বেশি পুশ-আপ, গিনেস ওয়ার্ল্ড রেকর্ড ভেঙে দিলেন মণিপুরের যুবক
Thounaojam Niranjoy Singh (Photo: ANI)

ইম্ফল, ২৩ জানুয়ারি: এক মিনিটে আঙুলের ডগা দিয়ে সবচেয়ে বেশি পুশ-আপ (Push-Ups) দিয়ে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ড (Guinness Book of World Records) ভেঙে দিলে মণিপুরের (Manipur) থাওনাওজাম নিরঞ্জয় সিং (Thounaojam Niranjoy Singh)। তিনি মিনিটে ১০৯টি পুশ-আপ দিয়েছেন। দীর্ঘ ১৩ বছর পর এই রেকর্ড গড়েছেন একজন ভারতীয়। এক মিনিটে আঙুলের ডগা দিয়ে সবচেয়ে বেশি পুশ-আপ করার রেকর্ডটি আগে ব্রিটেনের গ্রাহাম ম্যালির দখলে ছিল। ২০০৯ সালে তিনি এক মিনিটে ১০৫টি পুশ-আপ দিয়ে রেকর্ড করেছিলেন। ম্যালির সেই রেকর্ড ভেঙে দিয়েছেন নিরঞ্জয়।

২৪ বছর বয়সি নিরঞ্জয় এর আগে দু'বার গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে নাম তুলেছেন। ২০১৯ সালে নিরঞ্জয় এক মিনিটে সবচেয়ে বেশি এক-হাত পায়ে পুশ-আপ করার রেকর্ড গড়েছিলেন এবং ২০২০ সালে তিনি এক মিনিটে সবচেয়ে বেশি এক-হাত নাকল পুশ-আপের রেকর্ড গড়েছিলেন। আরও পড়ুন: COVID-19: করোনায় আক্রান্ত উপরাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডু

অ্যাজটেক স্পোর্টস মণিপুরের প্রতিষ্ঠাতা থাংজাম পরমানন্দ বলেন, ১৩ বছরের ব্যবধানের পরে রেকর্ড স্থাপন করা একজন ভারতীয়র জন্য একটি অসাধারণ কৃতিত্ব। আমরা রেকর্ড করা ফুটেজটি লন্ডনের গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসের অফিসে পাঠাব নতুন রেকর্ড যাচাই করার জন্য। তিনি জানান, তিন মাস পর নিরঞ্জয় তাঁর কৃতিত্বের শংসাপত্র হাতে পাবেন।