'টুকলি' রুখতে কার্ডবোর্ডের বাক্স দিয়ে পরীক্ষার্থীদের মাথা ঢাকা হল কর্নাটকের কলেজে
টুকলি রুখতে কার্ডবোর্ডের বাক্স দিয়ে পরীক্ষার্থীদের মাথা ঢাকা হয়েছে (Photo: Facebook)

বেঙ্গালুরু, ১৮ অক্টোবর: টুকলি (Cheating) সহ যে কোনও প্রতারণার হাত থেকে উদ্ধার পেতে এক অভিনব এবং উদ্ভট পন্থার উদ্ভাবন। পরীক্ষার সময় পড়ুয়াদের প্রতারণামূলক অভিসন্ধি থেকে বিরত রাখতে তাদের মাথা একটি করে কার্ডবোর্ডের বাক্সে (Cardboard Boxes) ঢেকে দেওয়া হল। কর্নাটকের (Karnataka) একটি বেসরকারি কলেজের ঘটনা। এই ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়ার পরে কলেজটি এখন পাল্টা সমালোচনার মুখোমুখি হয়েছে। দ্রুত ক্ষোভ ছড়িয়ে পড়েছে অভিভাবক মহলে। ঘটনাটি কর্নাটকের হাভেরি জেলার ভগত প্রাক বিশ্ববিদ্যালয় কলেজের (Bhagat Pre-University College)।কলেজ পরিচালনার সদস্য সতীশ হেরুর (Sateesh Herur) তাঁর ফেসবুক অ্যাকাউন্টে বাক্স পরা অবস্থায় পরীক্ষার্থীদের ছবি পোস্ট করার পর এই ঘটনা সামনে আসে। ছবিগুলি বুধবার তোলা হয়েছিল এবং একই দিনে পোস্ট করা হয়েছিল। হেরুরের পোস্টের ক্যাপশনে বলা হয়েছে, "এটি আজ আমাদের কলেজের পরীক্ষা। হাভেরির ভগত প্রাক বিশ্ববিদ্যালয় কলেজ।"

গত বছর পরীক্ষার সময় বহু পরীক্ষার্থী প্রতারণা করেছিল বলে অভিযোগ ওঠে। বার বার সতর্ক করার পরেও তারা প্রতারণা চালিয়ে যায়। এবছর প্রতারণা রুখতে কলেজ কর্তৃপক্ষ এই পন্থার অবলম্বন করে। এদিকে এই ছবি সামনে আসার পরই রাজ্য সরকার দ্রুত কলেজকে একটি নোটিশ পাঠিয়েছে। তাতে জানতে চাওয়া হয়েছে পরীক্ষার্থীদের কেন পিচবোর্ডের বাক্স পরানো হয়েছিল। সরকারের তরফে নোটিস পাঠানোর বিষয়টি নিশ্চিত করা হয়েছে। আরও পড়ুন: 'ইনস্টিটিউট অফ এমিনেন্স' তকমা পাওয়ার দাবিদার যাদবপুর বিশ্ববিদ্যালয়: রাজ্যপাল জগদীপ ধনখর

সরকারি আধিকারিক এস এস পিরাজে বলেন, "আমরা একটি লিখিত ব্যাখ্যা দেওয়ার জন্য স্পষ্টভাবে বলেছি। এবং ভবিষ্যতে যদি এই ধরনের ঘটনার পুনরাবৃত্তি যাতে না হয় সেটি দেখতে বলা হয়েছে। না হলে কলেজের লাইসেন্স বাতিল করা হবে।"