'ইনস্টিটিউট অফ এমিনেন্স' তকমা পাওয়ার দাবিদার যাদবপুর বিশ্ববিদ্যালয়: রাজ্যপাল জগদীপ ধনখর
রাজ্যপাল জগদীপ ধনখর (Photo:ANI)

কলকাতা, ১৮ অক্টোবর: যাদবপুর বিশ্ববিদ্যালয় (Jadavpur University) ইনস্টিটিউট অফ এমিনেন্স (Institute of Eminence) তকমা পাওয়ার দাবিদার বলে জানালেন পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনখর ( West Bengal Governor Jagdeep Dhankhar)। তিনি বলেন, "আমি আজ যাদবপুর বিশ্ববিদ্যালয়ে এসেছিলাম। খুব ভালো বৈঠক হয়েছে। সবাই খুব ভালো করার ইচ্ছাপ্রকাশ করেছে। এই বিশ্ববিদ্যালয়ের বিশ্বমঞ্চে নাম রয়েছে। তাই ইনস্টিটিউট অফ এমিনেন্সের তকমা পাওয়া উচিত এই বিশ্ববিদ্যালয়ের।"

রাজ্যপাল বলেন, "যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অবদান উল্লেখযোগ্য। বিশেষ করে তারা DRDO-র সঙ্গে যে কাজ করছে তা প্রশংসনীয়।" তিনি জানান, বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা তাঁকে জানিয়েছে যে ক্যাম্পাসে শান্তি বজায় থাকা জরুরি ভালো পরিবেশ না থাকলে শিক্ষার উৎকর্ষতা বৃদ্ধি হয় না। তিনি বলেন, "এই বিষয়ে কলকাতা হাইকোর্টের দেওয়া ২০১৪ সালের একটি রায় রয়েছে। তাতে ক্যাম্পাসে শান্তি বজায় রাখার বিষয়ে পদক্ষেপ নেওয়ার কথা রয়েছে। এছাড়া বহিরাগতদের বিশ্ববিদ্যালয়ে প্রবেশেও কড়াকড়ি করা উচিত।" আরও পড়ুন: আপত্তি জানিয়েও পিছু হঠলেন, যাদবপুরে ডি’লিট- ডিএসসি তালিকার ৪ নামেই সম্মতি রাজ্যপাল জগদীপ ধনকড়ের

রাজ্যের সব বিশ্ববিদ্যালয়ে যাতে ছাত্র সংসদ নির্বাচন হয় তা নিয়ে আজ যাদবপুরের পড়ুয়ারা আবেদন জানান। এইবিষয়ে রাজ্যপাল বলেন, "পড়ুয়ারা নির্বাচনের বিষয়ে আমাকে বলেছে। আড়াই বছর ধরে নির্বাচন স্থগিত রাখা হয়েছে। আমি মনে করি সুপ্রিম কোর্টের নির্দেশিকা মেনে নির্বাচন করা উচিত। আমি খুশি যে কিছু প্রক্রিয়া শুরু হয়েছে।" তিনি আরও বলেন, "একটা গুরুত্বপূর্ণ বিষয় যা পড়ুয়ারা আমাকে বলেছে সেটি হল 'লিঙ্গ সংবেদনশীলতা সেল'। যা নিয়ে UGC প্রচার চালাচ্ছে। এটা বিশ্ববিদ্যালয়ে না থাকলে আমরা কঠিন পরিস্থিতিতে পড়ব।"