Madhya Pradesh Shocker: একই সিরিঞ্জ ব্যবহার করে ৩০ জন ছাত্রকে কোভিড টিকা! কোথায় ঘটল এই ঘটনা?
Representational Image | (Photo Credits: Flickr)

মধ্যপ্রদেশ, ২৮ জুলাই: একই সিরিঞ্জ (Syringe) ব্যবহার করে ৩০ জন ছাত্রকে টিকা (Vaccine)! বুধবার ঘটনাটি ঘটেছে মধ্যপ্রদেশের (Madhya Pradesh) সাগর জেলার (Sagar District) জৈন পাবলিক হায়ার সেকেন্ডারি স্কুলে (Jain Public Higher Secondary School)। সেখানকার এক স্বাস্থ্যকর্মী একই সিরিঞ্জ ও ছুঁচ ব্যবহার করে ৩০ জন ছাত্রকে কোভিড টিকা (Covid Vaccine) দিয়েছেন। যদিও যার বিরুদ্ধে অভিযোগ সেই জিতেন্দ্র দাবি করেছেন যে কর্তৃপক্ষ শুধুমাত্র একটি সিরিঞ্জই পাঠিয়েছিল এবং তাকে বিভাগের প্রধান নির্দেশ দিয়েছিলেন একটি সিরিঞ্জ দিয়েই সমস্ত শিশুকে টিকা দেওয়ার জন্য। যদিও তিনি ওই বিভাগীয় প্রধানের নাম জানেন না।

নব্বইয়ের দশকে এইচআইভি সংক্রমণ শুরু হওয়ার পর থেকে ডিসপোজেবল সিরিঞ্জ ব্যবহারের নিয়ম চালু হয়েছিল। আর এক্ষেত্রে একই সিরিঞ্জে ৩০ জনকে টিকা। শিশুদের উদ্বিগ্ন বাবা-মায়েদের রেকর্ড করা একটি ভিডিওতে জিতেন্দ্রকে বলতে শোনা যায়, "যে ব্যক্তি উপকরণগুলি সরবরাহ করেছিলেন, তিনি শুধুমাত্র একটিই সিরিঞ্জ দিয়েছিলেন।" একাধিক লোককে ইনজেকশন দেওয়ার জন্য একটিই সিরিঞ্জ ব্যবহার করা উচিত নয়, এই নিয়মের বিষয়ে তিনি সচেতন কি না জানতে চাইলে জিতেন্দ্র বলেন, "আমি এটা জানি। এই কারণেই আমি তাদের জিজ্ঞাসা করেছিলাম যে আমাকে শুধু একটাই সিরিঞ্জ ব্যবহার করতে হবে কি না এবং ওরা আমাকে একটাই ব্যবহার করতে বলে। এটি কীভাবে আমার দোষ? আমাকে যা করতে বলা হয়েছিল আমি সেটাই করেছি।" আরও পড়ুন: SSC Scam: অর্পিতার বেলঘরিয়ার ফ্ল্যাট থেকে ১০টি ট্র্যাঙ্ক ভরে টাকা নিয়ে গেল ইডি কর্তারা, দেখুন ভিডিও

ঘটনা সামনে আসার পর সাগর জেলা প্রশাসন জিতেন্দ্রের বিরুদ্ধে এফআইআর দায়ের করেছে। টিকা এবং অন্যান্য প্রয়োজনীয় উপকরণ পাঠানোর দায়িত্বে থাকা অফিসার রাকেশ রোশনের বিরুদ্ধেও বিভাগীয় তদন্ত শুরু হয়েছে।