Kerala: কেরালার মসজিদে হল হিন্দু বিয়ে, কন্যাদায় গ্রস্ত মায়ের পাশে মুসলিম সমাজ
কেরালা মসজিদে হিন্দু বিয়ে (Photo Credits: ANI)

আলাপ্পুঝা, ২০ জানুয়ারি: সম্প্রীতির ইতিহাস রচনায় কেরালা এখন এক নম্বরেই থাকছে। মসজিদ প্রাঙ্গণে হল হিন্দু বিয়ে। প্রথা মেনে  কেরলের আলাপুঝার চেরুভাল্লি মুসলিম জামাত মসজিদ (Cheruvally mosque) কমিটির তরফে এই বিয়ের আয়োজন করা হয়। সেই মতো বর শরৎ এও কনে অঞ্জুর বিয়ে দিলেন এক পুরোহিত। উপস্থিত ছিলেন দুই সম্প্রদায়েরই অতিথি। তাঁদের জন্য ছিল কেরলের ঐতিহ্যবাহী নিরামিষ ভোজও। দু'বছর আগে স্বামীকে হারিয়ে অকূলপাথারে পড়েছিলেন বিন্দু। তিন সন্তানকে নিয়ে ভাড়া বাড়িতে কোনও ক্রমে দিন গুজরান হচ্ছিল ঠিকই, কিন্তু মেয়ে অঞ্জুর বিয়ে দেওয়ার মতো টাকার ব্যবস্থা করে উঠতে পারছিলেন না। সাহায্যের হাত বাড়িয়ে দেন প্রতিবেশী নিজামউদ্দিন আলুমুত্তিল। তিনিই বিন্দুকে জামাত কমিটিতে যাওয়ার পরামর্শ দেন।

মসজিদ কর্তৃপক্ষ কি হিন্দু মেয়ের বিয়েতে সাহায্য করতে রাজি হবেন? মনে এই দ্বিধা নিয়েই জামাত কমিটির দ্বারস্থ হন বিন্দু। কিন্তু সেখানে মেলে অভাবনীয় প্রতিক্রিয়া। জামাতের একজন সদস্য বিয়ের খরচের দায়িত্ব নেন। কিন্তু অভ্যাগতদের তো খালি মুখে ফেরানো যায় না, তাই শুরু হয় প্রীতিভোজের ব্যবস্থাপনা। রবিবার চেরুভাল্লির মুসলিম জামাত মসজিদ যেন এক অস্থায়ী বিয়েবাড়ি। বিয়ের অনুষ্ঠানের জন্য মসজিদ চত্বরেই টাঙানো হয়েছিল চাঁদোয়া। তার নিচে মালা বদল থেকে শুরু করে সব হিন্দু আচার-আচরণ মেনে বিয়ের অনুষ্ঠান চলে বেলা সাড়ে ১১টা থেকে সাড়ে ১২টা অবধি। আর তার পর প্রীতিভোজ। হিন্দু-মুসলিম নির্বিশেষে হাজার খানেক আমন্ত্রিত দক্ষিণী নিরামিষ পদ খান তৃপ্তিভরে, দু'হাত তুলে আশীর্বাদ করেন নবদম্পতিকে। আরও পড়ুন-Dilip Ghosh: ‘বিজেপি ক্ষমতায় এলে সরকারি সম্পত্তি বিনষ্টকারীদের গুলি করে মারব’, বললেন দিলীপ ঘোষ

 ফেসবুকে নবদম্পতি তাঁদের পরিবার এবং মসজিদ কমিটিকে অভিনন্দন জানিয়েছেন কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। তাঁর মতে, কেরল সব সময়েই সাম্প্রদায়িক সম্প্রীতির এমন সুন্দর উদাহরণ বহন করে এসেছে। এটা বজায় রাখতে হবে। ফেসবুকে শরৎ-অঞ্জুর বিয়ের ছবি শেয়ার করে বিজয়ন লিখেছেন, ‘‘এই বিয়ে এমন সময় হল, যখন দেশে ধর্মের নামে মানুষের মধ্যে বিভাজন ঘটানোর চেষ্টা করা হচ্ছে। কেরল ঐক্যবদ্ধ ছিল এবং আমরা ঐক্যবদ্ধই থাকব।’’ তবে শুধু বিয়েই নয় কনেকে ১০টি স্বর্ণমুদ্রা ও দুলক্ষ টকা উপহারও দিয়েছে মসজিদ কমিটি।