এবার ব্যাংক জালিয়াত নীরব মোদির ভাই নেহাল মোদির বিরুদ্ধে রেড কর্ণার নোটিস জারি ইন্টারপোলের
লিয় ফ্রান্স, ইন্টারপোলের সদর দপ্তর (Photo Credits: Stockholm)

দিল্লি, ১৩ সেপ্টেম্বর: ১৩ হাজার ৬০০ কোটি টাকার ব্যাংক জালিয়াতি (13,600 crore fraudulent bank transactions) করে দেশ ছেড়ে পালিয়েছেন  হীরে ব্যবসায়ী নীরব মোদি (Nirav Modi)। এই জালিয়াতিতে দাদাকে সহযোগিতা করার জন্য এবার ভাই নেহাল দীপক মোদির (Nehal Deepak Modi) বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা (red corner notice) জারি করল ইন্টারপোল (Interpol)। মূলত কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ইডি-র (Enforcement Directorate) অনুরোধেই যে ইন্টারপোল পদক্ষেপ নিয়েছে তা স্পষ্ট। মোদ্দা কথা হল, ইন্টারপোলের  গ্রেপ্তারি পরোয়ানা জারি হওয়া মানে, এবার যে কোনও দেশেই নেহাল দীপক মোদির খোঁজ চালানোর পাশাপাশি তাঁকে পেয়ে গেলে গ্রেপ্তারও করা যাবে।

উল্লেখ্য, গত বছরের জানুয়ারি মাসে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকে জালিয়াতি প্রকাশ্যে আসার কয়েক সপ্তাহ আগেই, নীরব মোদি ও তাঁর ভাই নেহাল মোদি ভারত ছেড়ে বিদেশে পালিয়ে যান। সঙ্গে যান তাঁদের সংস্থা গীতাঞ্জলি গ্রুপের প্রচারক হিসেবে কাজ করা, মোদি ভাইদের কাকা মেহুল চোকসি-ও। গোটা পরিবার উধাও হয়ে যায় রাতারাতি। ইডি-র অভিযোগ যে নেহাল এবং পরিবারের অন্যান্য সদস্যরা পলাতক নীরব মোদিকে অর্থ পাচার এবং ব্যাংক জালিয়াতির বিভিন্ন তথ্য-প্রমাণ নষ্ট করার কাজে সাহায্য করেছিলেন। এদিকে পিএনবি থেকে ১৫ হাজার কোটি টাকা তছরূপ করে দেশ ছেড়ে পালিয়ে আসার অভিযোগে এই মুহূর্তে লন্ডনে জেল খাটছেন নীরব মোদি। আগামী ১৯ সেপ্টেম্বর নীরব মোদির বিচারবিভাগীয় মেয়াদ শেষ হতে চলেছে। আরও পড়ুন-Bank Strike : সংযুক্তিকরণের প্রতিবাদে ধর্মঘট, এমাসে টানা ৪ দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক

বিচারবিভাগীয় মেয়াদ শেষর পর লন্ডনের আদালত কী সিদ্ধান্ত নেবে তা ইডির কাছে স্পষ্ট না হলেও নীরব মোদি যে ছাড়া পাওয়ার পর ফের নতুন কোনও ফন্দি আঁটবেন তা নিশ্চিত। তাই আগেভাগেই এঁদের বিরুদ্ধে ইন্টারপোলকে সতর্ক করে ইডি। সূত্রের খবর, এ দেশের এনফোর্সমেন্ট ডিরেক্টরটের আবেদনেই ইন্টারপোল এই নেহাল দীপক মোদির বিরুদ্ধে রেড কর্ণার নোটিস জারি করেছে। ইডি-র এখন লক্ষ্য যেনতেন প্রকারেণ নেহাল দীপক মোদিকে যেন খুঁজে বের করে ইন্টারপোল গ্রেপ্তার করতে পারে।