Assam on The Edge: নাগরিকত্ব সংশোধনী বিলের বিরোধিতায় মামলা সুপ্রিম কোর্টে, অশান্ত অসমে ৫ কোম্পানির সেনা
অশান্ত অসমে ৫ কোম্পানির সেনা(Photo Credits: PTI)

গুয়াহাটি , ১২ ডিসেম্বর: গতকাল রাজ্যসভায় (Rajya Sabha) পাস হয়ে যায় নাগরিকত্ব সংশোধনী বিল ২০১৯ (Citizenship Amendment Bill, 2019)। এর দু' দিন আগে লোকসভায় (Lok Sabha) সবার আগে এই বিলটি পাস করাতে সফল হয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। বিলটি যে বিনা বাধায় পাস হবে তা একপ্রকার নিশ্চিতই ছিল। তাই সমগ্র উত্তরপূর্ব (North East) রাজ্যজুড়ে অনেকদিন ধরেই চলছিল বিলটির বিরোধিতায় বিক্ষোভ। এই বিক্ষোভ ভয়ঙ্কর পরিস্থিতিতে পরিণত করেছে। অশান্ত পরিস্থিতি সামাল দিতে নামাতে হল ৫ কোম্পানির সেনাবাহিনী প্রায় ৭৫০ জন সেনা। মূলত সংবেদনশীল এলাকাগুলিতে যাতে কোনোভাবেই আইনভঙ্গ না হয় তার জন্য নামানো হয়েছে সেনাবাহিনী।

ত্রিপুরায় (Tripura) আদিবাসী অধ্যুষিত (Tribal  Dominated Regions ) এলাকাগুলিতে নাগরিক সংশোধনী বিলের বিরোধিতায় বেশি অশান্ত হয়ে পড়েছে। সরকার ৩ কোম্পানির অসম রাইফেলসকে নিয়োজিত করার আদেশ দেয়। গতকাল পরিস্থিতি সামাল দিতে ২ কোম্পানির প্যারা মিলিটারি ফোর্স কাঞ্চনপুর ও মনু অঞ্চলে পাঠানো হয়েছিল। গোটা উত্তরপূর্বজুড়েই অশান্তির পরিবেশ থাকলেও বঙ্গাইগাঁওতে সবচেয়ে ভয়াবহ পরিস্থিতি।

আরও পড়ুন, ‘আপনাদের কোনও অধিকার কেউ কেড়ে নেবে না’, নাগরিকত্ব সংশোধনী বিলের বিরোধিতায় উত্তপ্ত অসমকে আশ্বাস প্রধানমন্ত্রীর

অন্যদিকে, ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লিগ (Indian Union Muslim League) এই বিলের বিরোধিতায় সুপ্রিম কোর্টে মামলা করে। তাদের দাবি এই বিলটি অসাংবিধানিক। সংবিধানের ১৪ নম্বর ধারায় সাম্যের কথা বলা হয়েছে। লোকসভা এবং রাজ্যসভাতে বিলটি সংখ্যাগরিষ্ঠতা পেয়ে পাস হয়ে গেলেও সুপ্রিম কোর্টের পরীক্ষায় বিলটিকে পাস করাতে যথেষ্ট বেগ পেতে হবে। আইনের পরিণত হওয়ার আগে সুপ্রিম কোর্টের মুখোমুখি হবে এই বিলটিকে।