India-China Tensions: গলওয়ান উপত্যকায় সংঘর্ষের পর আজ প্রথম লেহ-র আকাশে বায়ুসেনার যুদ্ধ বিমান(দেখুন ভিডিও)
লেহ-তে ভারতী বায়ুসেনার যুদ্ধ বিমান (Photo Credits: ANI)

নতুন দিল্লি, ২৩ জুন: গত ১৫-১৬ জুনে গলওয়ান উপত্যকায় ভারত ও চিনের সেনাদের মধ্যে সংঘর্ষের জেরে সেই সময় থেকেই থমকে গিয়েছিল আকাশ পথে সেনার প্রদক্ষিণ। বরং দুই দেশের সেনা বাহিনী এলএসি থেকে অনেকটাই দূরে চলে গিয়েছিল। মঙ্গলবার সকালে দেখা যায় ভারতীয় বায়ুসেনার (IAF) বিমান লেহ এলাকার উপরে ঘোরাঘুরি করছে। সংবাদ সংস্থা এএনআই-এর প্রকাশিত ভিডিওতে ভারতীয় বায়ুসেনার বিমানকে লেহর আকাশে চক্কর কাটতে দেখা গিয়েছে। প্রকৃত নিয়ন্ত্রণরেখায় চিনের সঙ্গে যে সংঘাত তৈরি হয়েছে তা খতিয়ে দেখতে আজ মঙ্গলবার লেহতে যাচ্ছেন সেনাপ্রধান মনোজ মুকুন্দ নারাভানে। দুপুরে তিনি ১৪ কোরের হেডকোয়ার্টারে সেনা কর্তাদের সঙ্গে বৈঠক করবেন, সেই বৈঠকে লাদাখ প্রসঙ্গ আলোচ্য বিষয় তানিয়ে কোনও সন্দেহ নেই।

গত সপ্তাহে লেহ ঘুরে এসেছেন বায়ুসেনা প্রধান আরকেএস ভাদৌরিয়া। তারপরই দেখা যায় প্রকৃত নিয়ন্ত্রণরেখায় ভারতের দিকে চক্কর কাটছে যুদ্ধ বিমান। রবিবারের উচ্চপর্যায়ের নিরাপত্তা সংক্রান্ত বৈঠকে স্পষ্ট বলা হয়েছে, চিন ঝামেলা করেত এলে ভারতীয় সেনা যেন মুখের উপরে জবাব দিয়ে দেয়। যুদ্ধে অস্ত্র ব্বহারের নীতিরও বদল এসেছে। আজ সকালে লেহতে বায়ুসেনার বিমানের চক্কর আর দুপুরে সেনা প্রধানের লেহ সফর ও সেনা কর্তাদের সঙ্গে বৈঠক বেশ তাৎপর্যপূর্ণ। আরও পড়ুন-Kolkata: বেঙ্গালুরুতে স্ত্রীকে খুনের পর কলকাতায় শাশুড়িকে গুলি করে আত্মঘাতী জামাই, ফুলবাগানে চাঞ্চল্য

এদিকে লেহ রওনা হওয়ার আগে নয়াদিল্লিতে ভিডিও কনফারেন্সের মাধ্যমে জেনারেলদের সঙ্গে একপ্রস্থ বৈঠক সারেন সেনাপ্রধান মনোজ মুকুন্দ নারাভানে। সকাল সাড়ে ১১টায় শুরু হওয়া বৈঠক চলে রাত পর্যন্ত। এদিন সেনাবাহীনর তরফে বিবৃতি দিয়ে বলা হয়েছেন চিনের লেফটেন্যান্ট জেনারেলের সঙ্গে বৈঠক বেশ ইতিবাচক। সেই বৈঠকের প্রতিফল আন ১৪ কোরের বৈঠকে দেখা যাবে বলে আশা করা হচ্ছে। এদিকে সিকিমে ভারতীয় সেনার ঘুষিতে ঘায়েল লাল ফৌজ। সেই ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরালও হয়েছে।