Dadi Of Shaheen Bagh: TIME ম্যাগাজিনের ১০০ প্রভাবশালী ব্যক্তিত্বের তালিকায় এবার শাহীন বাগের অশীতিপর দাদি
শাহীন বাগের দাদি (Photo Credits: Twitter)

নতুন দিল্লি, ২৩ সেপ্টেম্বর: TIME ম্যাগাজিনের ১০০ প্রভাবশালী ব্যক্তিত্বের তালিকায় জায়গা করে নিলেন শাহিনবাগের দাদি। বিশ্বে ২০২০-র প্রভাবশালী ব্যক্তিত্বের তালিকা প্রকাশ করেছে TIME ম্যাগাজিন। বছর ৮২-র দাদি বিলকিস এখন সেই তালিকার সদস্যা। শাহিনবাগের দাদি ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ছাড়াও ভারত থেকে এই ১০০-র তালিকায় রয়েছেন বলিউড অভিনেতা আয়ুষ্মান খুরানা, গুগল সিইউ সুন্দর পিচাই। মঙ্গলবার রাতে বিশ্বের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকা প্রকাশ করেছে TIME ম্যাগাজিন। মূলত বিশ্বের সে বছরের উ্লেখযোগ্য ব্যক্তিত্ব ও জনপ্রিয় লোকজনের নামই এই তালিকায় প্রকাশ পায়। দিল্লিতে শাহিনবাগ আন্দোলনের অন্যতম প্রতিবাদী মুখ ছিলেন এই অশীতিপর দাদি বিলকিস। আরও পড়ুন-Uttar Pradesh Shocker: সেচের জল দিতে রাজি হননি, দলিত কৃষকের মাথা কাটা হল উত্তরপ্রদেশে

তিনি শাহিনবাগে জড়ো হওয়া প্রতিবাদী মহিলাদের ভিড়ের মাঝেই বসে থাকতেন। যাঁরা প্ল্যাকার্ড হাতে বিক্ষোভ দেখিয়ে চলেছেন। TIME ম্যাগাজিনের বর্ণমায় বিলকিসের দৃঢ়তা প্রকাশ্যে এসেছে। শহিনবাগ চত্বরে একহাতে তসবীহ ও অন্যহাতে ভারতের জাতীয় পতাকা নিয়ে প্রান্তিক ভারতীয়র কণ্ঠ হয়ে উঠেছিলেন ৮২ বছরের দাদি। প্রতিদিন সকাল আটটা থেকে মধ্যরাত পর্যন্ত শাহিনবাগেই বসে থাকতেন তিনি।

ভারত সরকারের সংশোধিত নাগরিকত্ব আইন পাশের প্রতিবাদে মুখর হয়েছিল এই বৃদ্ধা। এই আইন মুসলিমদের ভারতীয় নাগরিকত্বের পথে বাধা হয়ে দাঁড়াতে পারে। দিল্লির চড়া শীতেও হাজারো মহিলাদের সঙ্গে শাহিনবাগের আন্দোলনে শামিল হয়েছিলেন দাদি বিলকিস। জীবন সায়াহ্নে পৌঁছেও এভাবেই ছাত্রনেতাদের আশা শক্তি ও প্রতিরোধের প্রতীক হয়ে উঠেছিলেন তিনি।