Kartarpur Corridor:গুরু নানকের ৫৫০-তম জন্ম বার্ষিকীতে পাকিস্তানের করতারপুর সাহিবে যেতে পারমিটের আবেদন করুন, কীভাবে করবেন ?
করতারপুর গুরুদ্বার(Photo Credit: Youtube)

নতুন দিল্লি, ১৫ অক্টোবরযাঁরা গুরু নানকের ৫৫০ তম জন্মবার্ষিকী উপলক্ষে করতারপুর সাহিব গুরুদ্বারে যেতে চান তাঁদের আগাম অনুমতি নিতে হবে। অন্তত ৩০ দিন আগে এই অনুমতির জন্য আবেদন করতে হবে। সেই সব পুণ্যার্থীদের পাসপোর্টে কোনও স্ট্যাম্প মারা হবে না। সোমবার ভারতের ডেরাবাবা নানকে একটি উদ্যোক্তাদের একটি জরুরি বৈঠকের পরেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে হিন্দুস্তান টাইমসের খবর। কেন্দ্রীয় মন্ত্রী হরসিমরাত বাদল (Union Minister Harsimrat Badal) বলেছেন, দীর্ঘ অপেক্ষার ফসল করতারপর করিডর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। মূলত আগামী ৮ নভেম্বর প্রধানমন্ত্রীর করতারপুর করিডর উদ্বোধন হলেই সেই পথ ধরে পাকিস্তানের শ্রী করতারপুর সাহিবে পৌঁছানো যাবে।

তবে করতারপুর করিডরে ভারতের অংশটুকুর উদ্বোধনেই সেদিন ওখানে থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এক টুইট বার্তায় হসিমরাত বাদল বলেন, শিখ গুরু গুরু নানকের আশীর্বাদে অবশেষে স্বপ্ন সফল হতে চলেছে। শিখ পন্থার আদর্শ খুলে দর্শন দিদার শ্রী কর্তারপুর সাহিব বাস্তব মনে হচ্ছে। আগামী ৮ নভেম্বর প্রধামন্ত্রী নরেন্দ্র মোদির হাত ধরেই করতারপুর করিডরের উদ্বোধনের মধ্যে দিয়ে নয়া ইতিহাস রচিত হতে চলেছে। গত সপ্তাহেই পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং রাষ্ট্রপতি রামনাত কোবিন্দ ও প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংকেও গুরু নানকের ৫৫০ তম জন্মবার্ষিকীর উদযাপনে আমন্ত্রণ জানান। তাঁরাও যাতে ঐতিহাসিক করতারপুর করিডরের উদ্বোধনে হাজির থাকেন তার কথাও বলেন। রবি নদীর ধার ঘেঁষে পাকিস্তানের নারোয়াল এলাকায় রয়েছে এই করতারপুর সাহিব গুরুদ্বার। ভারতের ডেরা বাবা নানক থেকে ছার সর্বসাকুল্যে দূরত্ব মোট চার কিলোমিটার। গত নভেম্বরে ভারত পাকিস্তানের মিলিত উদ্যোগেই এই করতারপুর করিডর নির্মাণের কাজ শুরু হয়। আরও পড়ুন-টাকা নেই এই অজুহাতে দীপাবলির মুখে ২৫ হাজার হোমগার্ডকে ছাঁটাই করল যোগী আদিত্যনাথের সরকার

পাকিস্তানের করতারপুর সাহিব গুরুদ্বার ও ভারতের গুরুদাসপুর জেলার ডেরা বাবা নানক (Dera Baba Nanak) গুরুদ্বারকে একসূত্রে মেলাবে এই করতারপুর করিডর। গুরু নানকের জন্ম বার্ষিকীর অনুষ্ঠানের সময় ভারতীয় পুণ্যর্থীরা ভিসা ছাড়াই এই করতারপুর সাহিবে যেতে পারবেন। শুধুমাত্র সরকারি তরফে একটি অনুমতি পত্র নিতে হবে। বলা বাহুল্য ১৫২২ সালে শিখ গুরু গুরু নানক (Guru Nanak) এই করতারপুর সাহিব (Kartarpur Sahib) গুরুদ্বার প্রতিষ্ঠা করেছিলেন।