Coronavirus Outbreak In Telangana: শিয়রে করোনা, মন্দা রুখতে সরকারি কর্মীদের বেতন কাটার নিদান তেলেঙ্গানার মুখ্যমন্ত্রীর
কে চন্দ্রশেখর রাও (Photo Credits: PTI)

হায়দরাবাদ, ৩১মার্চ: করোনার ত্রাসে বিশ্ব ত্রস্ত। আর ভারেতর অর্থনীতি এমনিতেই মন্দায় ডুবেছিল। মারণ ভাইরাসের কবলে পড়ে তার অবস্থা আরও খারাপ হয়েছে। এই পরিস্থিতিতে মন্দার প্রভাব কাটাতে সরকারি কর্মচারীদের বেতন ১০ থেকে ৭৫ শতাংশ কমতে পারে। মূলত উচ্চপদস্থ আধিকারিকদেরই মাইনে শতাংশর ভিত্তিতে কাটা যাবে। সোমবার এই ঘোষণা করেছেন তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও (KCR Announces Pay Cut)। গত শুক্রবার আইএমএফের প্রধান ক্রিস্টালিনা জিওর্জিয়েভা জানিয়েছিলেন, নিশ্চিতভাবেই বিশ্ব অর্থনীতি একেবারেই নিম্নমুখী। এই অবস্থায় উন্নয়নশীল দেশগুলিকে ব্যাপক সাহায্য করা প্রয়োজন। গত কয়েক সপ্তাহে উন্নয়নশীল দেশগুলি থেকে ৮৩০০ কোটি ডলারের পুঁজি বিদায় নিয়েছে। ওই সব দেশের সরকার নিজেরা ঘাটতি পূরণ করতে পারবে না।

তথ্য বলছে, উন্নয়নশীল দেশের অনেকে ইতিমধ্যেই বিপুল ঋণের জালে ফেঁসে আছে। ৮০ টি গরিব দেশ ইতিমধ্যে আইএমএফের কাছে আর্জি জানিয়েছে, জরুরি ভিত্তিতে তাদের ত্রাণ দেওয়া হোক। আমেরিকা সম্প্রতি ঘোষণা করেছে, করোনাভাইরাস মহামারীর মোকাবিলায় ২২০০ কোটি ডলার ব্যয় করা হবে। তাদের সিদ্ধান্তকে স্বাগত জানান আইএমএফ প্রধান। এমতাবস্থায় গত রবিবার তেলঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও ইঙ্গিত দেন, বেতন কমতে পারে। বেতন পেতে দেরি হতে পারে। এরপর সোমবার জানানো হয়, সরকারের এক উচ্চপর্যায়ের কমিটি প্রগতি ভবনে বৈঠকে বসেছিল। সেখানে রাজ্যের আর্থিক অবস্থা খতিয়ে দেখা হয়েছে। এরপর মুখ্যমন্ত্রীর বেতন কমানো হয়েছে ৭৫ শতাংশ। মন্ত্রিসভার অন্যান্য সদস্য, এমএলএ এবং এমএলসি-রাও কম বেতন পাবেন। আরও পড়ুন-Coronavirus Outbreak: ফের করোনার বলি ১ জন, রাজ্যে মারণভাইরাসে মৃত বেড়ে ৩

জানা গিয়েছে, সরকারি এক্সিকিউটিভ, জনপ্রতিনিধি এবং সরকারি কর্মীদের বেতন কমানো হবে। এছাড়া বিভিন্ন রাষ্ট্রায়ত্ত সংস্থা এবং যে সংস্থাগুলি সরকারি অনুদান পেয়ে থাকে সেখানেও কর্মীদের বেতন কমবে। অবসরপ্রাপ্ত ব্যক্তিরাও কম পেনশন পাবেন। আইএএস, আইপিএস, আইএফএসদের বেতন কাটা যাবে ৬০ শতাংশ। অন্যান্য কেন্দ্রীয় সরকারি অফিসারদের বেতন কমবে ৫০ শতাংশ। চতুর্থ শ্রেণির কর্মীদের ১০ শতাংশ বেতন কাটা যাবে।