Tata Sons: সাইরাস মিস্ত্রিকে চেয়ারম্যানের পদে পুনর্বহালের নির্দেশ, সুপ্রিম কোর্টের দ্বারস্থ টাটা সন্স
সাইরাস মিস্ত্রি(Photo Credits: PTI)

নতুন দিল্লি, ২ জানুয়ারি: সাইরাস মিস্ত্রিকে (Cyrus Mistry) এগজিকিউটিভ চেয়ারম্যানের পদে পুনর্বহালের নির্দেশও দিয়েছে ন্যাশনাল কম্পানি ল ট্রাইবুনাল (National Company Law Appellate Tribunal)। সেই নির্দেশের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হল টাটা সন্স (Tata Sons)। ২০১২ সালের ডিসেম্বরে টাটা সন্সের এগজিকিউটিভ চেয়ারম্যান নিযুক্ত করা হয় সাপুরজি-পালানজি পরিবারের সদস্য সাইরাস মিস্ত্রিকে। চার বছর পর ২০১৬ সালের অক্টোবরে তাঁকে সেই পদ থেকে সরানোর সিদ্ধান্ত নেয় সংস্থার বোর্ড অব ডিরেক্টর্স। পরে তাঁকে সংস্থার বোর্ড অব ডিরেক্টর্স থেকেও সরিয়ে দেওয়া হয়।

এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে এনসিএলএটি-তে প্রথমে মামলা করে সাইরাস মিস্ত্রির সংস্থা সাইরাস ইনভেস্টমেন্টস প্রাইভেট লিমিটেড এবং স্টারলিং ইনভেস্টমেন্টস কর্পোরেশন। কিন্তু সেই মামলা খারিজ করে দেয় এনসিএলএটি। তার পর সাইরাস নিজেই ট্রাইবুনালের দ্বারস্থ হন। তাঁর অভিযোগ ছিল, কম্পানি আইন মেনে তাঁকে সরানো হয়নি। দীর্ঘ শুনানির পর ১৮ ডিসেম্বর সাইরাসের পক্ষেই রায় দিয়েছিল এনসিএলএটি। রায়ে গ্রুপের চেয়ারম্যান পদে এন চন্দ্রশেখরনের (N Chandrasekaran) নিয়োগ অবৈধ বলে গণ্য করে ল ট্রাইবুনাল। এছাড়া, রতন টাটাকে (Ratan Tata) এই বিষয়ে হস্তক্ষেপ না করতেও বলে তারা। আরও পড়ুন: Cyrus Mistry: ন্যাশনাল কোম্পানি ল ট্রাইব্যুনালের বদান্যতা, ফের টাটা সন্সের এগজিকিউটিভ চেয়ারম্যানের পদে সাইরাস মিস্ত্রি

রায়ে ট্রাইবুনাল জানিয়েছিল, চার সপ্তাহ কার্যকর হবে না এই রায়। এই সময়ের মধ্যে রায় চ্যালেঞ্জ করে মামলা করতে পারবে টাটা। টাটা সন্সের পক্ষ থেকে অবশ্য বিবৃতি দিয়ে প্রশ্ন তোলা হয়েছে, টাটা সন্স এবং টাটার অন্যান্য সংস্থার শেয়ার হোল্ডারদের বৈঠকে নেওয়া সিদ্ধান্তের বিরুদ্ধে কী ভাবে রায় দিল এনসিএলএটি। তা ছাড়া এই রায়ে আবেদনকারী অর্থাৎ সাইরাস মিস্ত্রির স্বস্তি মেলেনি বলেও দাবি সংস্থার।