COVID-19 Testing: মাত্র ৯০ মিনিটেই হবে করোনা পরীক্ষা, অভিনব প্রযুক্তিতে টাটা তৈরি করল কোভিড-১৯ টেস্ট কিট
ভারতে করোনা (Photo Credits: PTI)

নয়াদিল্লি, ৯ নভেম্বর: মাত্র ৯০ মিনিটেই এবার সম্ভব কোভিড-১৯ পরীক্ষা (Covid-19 Test)। এক অভিনব টেস্ট কিট নিয়ে এল টাটা (TATA) গোষ্ঠী। সোমবার টাটা মেডিকেল অ্যান্ড ডায়গনস্টিক লিমিটেড (TataMD) এই নতুন কোভিড-১৯ টেস্টিং কিটটি লঞ্চ করল। টাটাএমডি-র সিইও কৃষ্ণমূর্তি বলেন, "কোভিড পরীক্ষা নিয়ে অনেক ধরণের সমস্যা রয়েছে। সেই সমস্ত সমস্যার সমাধান করে দ্রুত সঠিক রেজাল্ট দেবে এই টেস্টিং কিটটি। আর সবথেকে বড় বিষয়টি হল এই পুরো বিষয়টিই দেশে তৈরি।" পড়ুন: BJP Vs TMC: বিজেপির আয়োজিত ভোজ খেয়ে নিল তৃণমূল কর্মীরা? হলদিয়ায় তুলকালাম 

ইতিমধ্যেই টাটা গোষ্ঠীর তৈরি এই টেস্ট কিটটি সরকারের সম্মতি পেয়েছে। খুব শীঘ্রই দেশের সমস্ত হাসপাতালে এবং কোভিড-১৯ ডায়গনস্টিক সেন্টারে পৌঁছে যাবে। এই মুহূর্তে বাজারে যে ধরণের টেস্ট কিট পাওয়া যায়, তার থেকে এই টেস্ট কিটটি অনেক বেশি উন্নতমানের বলে দাবি করছেন বিশেষজ্ঞরা। দেশজুডে কোভিড-১৯ পরীক্ষা আরও দ্রুত সম্ভব।

চেন্নাইয়ে টাটার ল্যাবে তৈরি হয়েছে এই স্পেশাল কিটটি। ১ মাসে ১ মিলিয়নের কাছাকাছি টেস্ট কিট তৈরির সামর্থ রয়েছে এই পরীক্ষাগারে। একাধিক হাসপাতাল, ডায়গনিস্টিক সেন্টার এবং ল্যাবের সঙ্গে গাঁটছড়া বেঁধে টাটা এই কিটটি তৈরি করেছে। দেশে করোনা আক্রান্ত রোগীর সংথ্যা ৮.৫৫ মিলিয়ন ছাড়িয়েছে, শুধুমাত্র সোমবার নতুন করে আক্রান্ত হয়েছে ৪৫,৯০৩ জন। দেশজুড়ে করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ১,২৬, ৯০৩ জনের।