BJP: জোর প্রচার করে হিজাব বিতর্কের মাঝে তামিলনাড়ুতে কেমন ফল হল বিজেপি-র
BJP. (Photo Credits: Twitter)

চেন্নাই, ২৩ ফেব্রুয়ারি: জয়ললিতার দল AIADMK-র সঙ্গ ছেড়ে তামিলনাড়ুর শহরাঞ্চলের স্থানীয় নির্বাচনে একা লড়ে তেমন ছাপ ছাড়তে পারল না বিজেপি (BJP)। গত শনিবার তামিলনাড়ুর মাদুরাইয়ের এক বুথে এক মুসলিম মহিলা ভোট দিতে ঢুকলে আপত্তি জানিয়ে ছিলেন বিজেপি এজেন্ট। যা নিয়ে গোটা দেশে শোরগোল পড়ে, সেই বিজেপি কর্মীকে গ্রেফতার করে। হিজাব বিতর্কের মাঝে হওয়া তামিলনাড়ুর স্থানীয় নির্বাচনে কেমন ফল বিজেপি-র? দেশের শাসক দল মেরিনা বিচের রাজ্যে মেরুকরণের রাজনীতির তাস খেলেও কর্পোরেশনগুলিতে মাত্র ১.৬ শতাংশ, মিউনিসিপ্যালিটিতে ১.৪৬ শতাংশ ও টাউন পঞ্চায়েতে পেল ৩.০২ শতাংশ ভোট। বেশিরভাগ জায়গাতেই জামানত জব্দ হয় বিজেপি প্রার্থীদের। তামিলনাড়ুতে সিংহাসনে বসার স্বপ্ন দেখা বিজেপি-র কাছে যা একেবারে হতাশার।

দেখুন টুইট

তবে পদ্মশিবিরের এই হতাশার মধ্যে আশার আলো, রাজ্যের রাজধানী চেন্নাইয়ের একটা ওয়ার্ডে জয়। রাজ্যের শাসক দল গতকাল ঘোষিত স্থানীয় নির্বাচনে একচেটিয়া জয় পায়। তার মধ্যে চেন্নাইয়ের একটি ওয়ার্ডে পদ্মফোটায় নাড্ডারা খুশি হবেন। আরও পড়ুন: 

ইসলামাবাদের আকাশে চক্কর কাটছে 'ইউএফও', ভাইরাল পাকিস্তানের ভিডিয়ো

গ্রেটার চেন্নাই কর্পোরেশনে মোট ২০০টি ওয়ার্ডের মধ্যে ১৫৯টি-তে লড়ে ডিএমকে জেতে ১৫৩টি-তে, এআইএডিএমকে পায় ১৫টি ওয়ার্ড, আর ডিএমকে-র জোট সঙ্গী কংগ্রেস জেতে ১৩টি-তে। সেখানে বিজেপি একা লড়ে জেতে ১টি ওয়ার্ডে।

যদিও এত প্রচারের পর কর্পোরেশন স্তরে ২২টি ওয়ার্ড, মিউনিস্যালপালিটিতে ৫৬টি আসন এবং ২৩০টি টাউন পঞ্চায়েত জিতে তেমন খুশি হবে না বিজেপি শিবির। চেন্নাইয়ে বিজেপি-র একমাত্র জেতা ওয়ার্ডের প্রার্থী হলেন উমা আন্ধন।

দেখুন টুইট

যিনি চেন্নাইয়ের ১৩৪ নম্বর ওয়ার্ড থেকে কংগ্রেসের প্রার্থীকে ২ হাজার ভোটে হারিয়ে পদ্ম ফোটালেন। বছর চারেক আগে বিজেপি-র এই জয়ী প্রার্থী,উমা এক টিভি সাক্ষাতকারে বলেছিলেন, তিনি মহাত্মা গান্ধীর হত্যাকারী নাথুরাম গডসের সমর্থক। গডসের কথা তিনি গোটা তামিলনাডু়তে প্রচার করবেন। উমা একেবারে উত্তর ভারতে বিজেপি-র স্টাইলে সেখানে প্রচার করে বাজিমাত করলেন। যদিও দক্ষিণের রাজনৈতিক বিশেষজ্ঞমহলের মত, এই স্টাইলের প্রচারে তামিলনাডু়তে কখনই ফায়দা তুলতে পারবে না বিজেপি।

প্রসঙ্গত, গত বছর তামিলনাড়ু বিধানসভা নির্বাচনে এআইএডিএমকে-র সঙ্গে জোট গড়ে বিজেপি ২০টি আসনে  লড়ে জিতেছিল ৪টি-তে।