Mehbooba Mufti House Arrest: আগামিকাল জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির মুক্তির আবেদনের শুনানি করবে সুপ্রিম কোর্ট
মেহবুবা মুফতি (Photo Credit: PTI)

শ্রীনগর, ২৮ সেপ্টেম্বর: সুপ্রিম কোর্ট (Supreme Court) আগামিকাল জম্মু ও কাশ্মীরের (Jammu & Kashmir) প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির (Mehbooba Mufti) মুক্তি চেয়ে একটি আবেদনের শুনানি করবে। মুফতির কন্যা ইলতিজা গত সপ্তাহে শীর্ষ আদালতে এই আবেদন করেছিলেন। তিনি তাঁর মায়ের মৌলিক অধিকার পুনরুদ্ধার করতে এবং তাঁকে মুক্তি দেওয়ার জন্য শীর্ষ আদালতকে আবেদন করেছেন।

৬১ বছর বয়সী মেহবুবা মুফতিকে এক বছর আগে আরও বেশ কয়েকজন রাজনৈতিক নেতার সঙ্গে আটক করা হয়েছিল। তিনি, প্রাক্তন সিএম ওমর আবদুল্লাহ এবং ফারুক আবদুল্লাহকে কেন্দ্র সরকার জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ অনুচ্ছেদ বাতিল করার জন্য নির্বাহী আদেশ জারির একদিন আগে ৪ অগস্ট হেফাজতে রাখা হয়েছিল। আরও পড়ুন, করোনার মধ্যে 'ক্যাট কিউ' ভাইরাসের খোঁজ, চিন থেকে ছড়াতে পারে ভারতেও

যদিও উপত্যকার বেশিরভাগ রাজনৈতিক নেতাকে গত আট মাসে মুক্তি দেওয়া হয়েছিল। একমাত্র মুফতির গৃহবন্দী জারি রাখা হয়েছিল। গত ৭ এপ্রিল করোনা মহামারীর কারণে তাঁকে রাষ্ট্রীয় গেস্ট হাউজ থেকে স্থানান্তর করে তাঁর বাড়িতেই গৃহবন্দী করা হয়। তারপর থেকে এখনও পি[পর্যন্ত তিনি একই অবস্থায় বহাল রয়েছেন।

মার্চে মুক্তি দেওয়া হয় ওমর আবদুল্লাকে, মেহবুবা মুফতির আটকের মেয়াদ বৃদ্ধিকে “অবিশ্বাস্য নিষ্ঠুরতা এবং অধঃপতনশীল পদক্ষেপ” বলে বর্ণনা করেছেন তিনি। এপ্রিল থেকে শ্রীনগরের বাড়িতে গৃহবন্দি রয়েছেন মেহবুবা মুফতি, যেটিকে তৈরি করা কারাগার তৈরি করা হয়। তার আগে মৌলানা আজাদা শহরে তৈরি করা কারাগারে রাখা হয় তাঁকে।