ফের শ্রীলঙ্কার নৌবাহিনীদের হাতে ধরা পড়লেন একাধিক মৎসজীবী। রামেশ্বরম ফিসিং অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে জানানো হয়েছে শনিবার গভীর রাতে বেরিয়েছিলেন তামিলনাড়ুর কয়েকজন বাসিন্দা। রবিবার সকালে শ্রীলঙ্কার সীমান্ত এলাকা নেদুনথিভুতে (Neduntheevu) মাছ ধরতে গিয়েছিলেন এই মৎসজীবীরা। তখনই তাঁদের ঘিরে ফেলে শ্রীলঙ্কার বাহিনী। সূত্রের খবর, মোট ২২ জন ভারতীয়কে রবিবার সকালে আটক করেছে নৌ বাহিনী।

ইতিমধ্যে আটক হওয়া মৎসজীবীদের ছাড়ানোর জন্য প্রশাসনের দারস্থ হয়েছে তাঁদের পরিবার। অন্যদিকে প্রশাসনের তরফ থেকেও শ্রীলঙ্কা সরকারের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করছে। তবে এখনও পর্যন্ত কোনও সদুত্তর মেলেনি। এর আগেও একাধিকবার শ্রীলঙ্কা নৌবাহিনীর হাতে ধরা পড়েছিল একাধিক ভারতীয়। আর প্রতিবার কেন্দ্রের হস্তক্ষেপে তাঁদের দেশে ফিরিয়ে আনা হয়। শ্রীলঙ্কা সরকারের এই কড়াকড়ি নিয়ে তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন কয়েকমাস আগে বলেছিলেন এই জটিলতা কেন্দ্রকে মেটাতে হবে। এই সমস্যার কারণে মৎসজীবীদের জীবনযাপনে সমস্যা হচ্ছে। তাঁদের মাছ ধরাই পেশা। কিন্তু প্রতিবার যদি শ্রীলঙ্কা এভাবে বাধা দেয় তাহলে তাঁরা আতঙ্কে কাজ করবে না।

প্রসঙ্গত, গত মার্চ মাসেও মাছ ধরতে গিয়ে ১৯ জন মৎসজীবীকে জেলবন্দি করেছিল শ্রীলঙ্কা। তাঁদের ওপর অত্যাচার চালানো হয়েছিল বলেও খবর। সেবার কেন্দ্র সরকারের হস্তক্ষেপে এক মাসের মধ্যে তাঁদের কলোম্বো থেকে চেন্নাইতে সুরক্ষিতভাবে পাঠিয়ে দেয় শ্রীলঙ্কা সরকার। তারপর গত ১৯ জুন বিদেশমন্ত্রী এস জয়শঙ্করকে চিঠি লিখে এই বিষয়টি নিয়ে শ্রীলঙ্কার সরকারের সঙ্গে আলোচনা করার কথা বলেন রাজ্যের মুখ্যমন্ত্রী।