Sputnik V Approved By DCGI: দেশে জরুরি ব্যবহারের জন্য অনুমোদন পেল স্পুটনিক ভি ভ্যাকসিন
স্পুটনিক-ভি (Photo Credits: Yalç?n Sonat / 123rf)

নতুন দিল্লি, ১৩ এপ্রিল: দেশে করোনার তৃতীয় ভ্যাকসিন হিসেবে জরুরি ব্যবহারের জন্য অনুমোদন পেল স্পুটনিক ভি (Sputnik V) ভ্যাকসিন। গতরাতে এই ভ্যাকসিন ব্যবহারে অনুমোদন দিয়েছে ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া (Drug Controller General of India)। রাশিয়ার (Russia) তৈরি স্পুটনিক-ভি ভ্যাকসিন ভারতীয়দের জরুরি ভিত্তিতে দেওয়া হবে। কোভিশিল্ড ও কোভ্যাক্সিনের পর স্পুটনিক-ভিকে ছাড়পত্র দিল কেন্দ্র। এক বিবৃতিতে রাশিয়ান প্রত্যক্ষ বিনিয়োগ তহবিল বা আরডিআইএফ (Russian Direct Investment Fund) বলেছে যে ৬০ তম দেশ হিসেবে ভারত স্পুটনিক ভি ভ্যাকসিন অনুমোদন দিল।

ভারতে স্পুটনিক-ভির ট্রায়ালের জন্য রাশিয়ার ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড-এর সঙ্গে গত বছর সেপ্টেম্বরে হায়দরাবাদের ডক্টর রেড্ডিস ল্যাবরেটরি যৌথভাবে কাজ করার সিদ্ধান্ত নিয়েছিল। এর কার্যকারিতা ৯১.৬ শতাংশ বলে জানা গেছে। কোভিডের ২০ টি প্রতিষেধক এই মুহূর্তে পরীক্ষামূলক স্তরে রয়েছে। তার মধ্যে স্পুটনিক ভি ভ্যাকসিনে আগে ছাড়পত্র দিয়েছে বিশেষজ্ঞ প্যানেল। বাকি জনসন অ্যান্ড জনসন, নোভাভ্যাক্স, জাইডস ক্যাডিলার ভ্যাকসিনে ধীরে ধীরে ভারতে ছাড়পত্র দেওয়া হবে। আরও পড়ুন: Mamata Banerjee To Sit On Dharna: প্রচারে নিষেধাজ্ঞা, সিদ্ধান্তের প্রতিবাদে আজ ধরনায় বসছেন মমতা বন্দ্যোপাধ্যায়

করোনার সংক্ৰমণ দেশজুড়ে হু হু করে বাড়ছে। এরমধ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উদ্যোগে শুরু হয়েছে টিকা উৎসবও। জট বেশি সংখ্যক মানুষকে টিকা দেওয়া সম্ভব হয় তার লক্ষ্য নিয়ে শুরু হয়েছে এই উৎসব। এরই মধ্যে করোনা বিদ্ধস্ত ভারতকে সুরক্ষা দিতে রবিবারই রেমডেসিভিরের (Remdesivir) রপ্তানি বন্ধ করে কেন্দ্র। সংক্রমণের সংখ্যা বেড়ে যাওয়ায় দেশের মানুষ যাতে আগে রেমডেসিভির পান তাই বাইরে রপ্তানি বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়। এমনকি এর উপাদানগুলিও রপ্তানি করা হবে না বলে জানায় কেন্দ্র।