Akhilesh Yadav: চোখ ২৪-এ, বিধায়ক পদ ছাড়ছেন সাংসদ অখিলেশ যাদব
Akhilesh Yadav (Photo Credits: IANS)

উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে (UP Elections 2022) দল হারলেও, নিজে জিতেছেন। তবে প্রথমবার বিধায়ক হলেও পদত্যাগ করতে চলেছেন সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব (Akhilesh Yadav)। নিজের রাজ্যে হারের পর এবার লোকসভায় বিজেপি-কে পাল্লা দিতে বিধায়ক পদ ছেড়ে সাংসদ থেকে যাচ্ছেন অখিলেশ। কারহাল বিধানসভা কেন্দ্র থেকে জেতেন মুলায়ম সিং যাদবের পুত্র। এবারই প্রথম বিধানসভা ভোটে লড়ার সিদ্ধান্ত নিয়েছিলেন অখিলেশ। প্রথমবার বিধানসভা ভোটে নেমে জিতলেও, দলের ফল হতাশ করেছে অখিলেশকে। কিন্তু ২০২৪-লোকসভা ভোটে বিজেপিকে খালি জমি ছেড়ে দিতে নারাজ সমাজবাদী পার্টি-র সুপ্রিমো।

আর তাই আজমগড় কেন্দ্র থেকে ২০১৯ লোকসভা ভোটে জেতা অখিলেশ সাংসদ থেকে যেতে চাইছেন। যাতে জাতীয় ইস্যুতে বিজেপিকে চাপে রাখা যায়। সূত্রের খবর এমনটাই। প্রসঙ্গত, কারহাল বিধানসভা কেন্দ্র থেকে অখিলেশ জেতেন ৬৮ হাজার ভোটের ব্যবধানে। আরও পড়ুন: ইউপিতে দুরন্ত জয়ের পর এবার যোগী আদিত্যনাথের 'দিল্লি চলো', শপথ হোলির পরে  

অখিলেশের পাশাপাশি এসপি-র আরও এক শীর্ষ নেতা আজম খান সাংসদ হলেও এবারের উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে দাঁড়িয়েছিলেন।

অখিলেশের মত আজম খানও রামপুর আসন থেকে লড়ে জেতেন। আজম খানও বিধায়ক পদ ছেড়ে, সাংসদ থাকছেন। অখিলেশের কাকা শিবপাল যাদব উত্তরপ্রদেশ বিধানসভায় বিরোধী দলনেতা হতে পারেন। সদ্য সমাপ্ত ইউপি বিধানসভা নির্বাচনে ১২৫টি আসনে জেতে সমাজবাদী পার্টি। বিজেপি-র কাছে হারলেও, দু বছর বাদে লোকসভা ভোটে মোদী শিবিরকে রাজ্যে ধাক্কা যাওয়া বলে এখনও আত্মবিশ্বাসী অখিলেশ। তার জন্য আন্দোলনে জোর দিতে চাইছে সমাজবাদী পার্টি।