Sanjeev Balyan On Krishna Janmabhoomi: অযোধ্যায় রামমন্দির হচ্ছে, মথুরাতেও বড় কিছু করতে হবে: কেন্দ্রীয় মন্ত্রী সঞ্জীব বালিয়ান
Union Minister Sanjeev Balyan (Photo: IANS)

লখনউ, ১৬ ডিসেম্বর: "অযোধ্যার (Ayodhya) রাম জন্মভূমিতে একটি বিশাল মন্দির নির্মাণ করা হচ্ছে। এবার বড় কিছু মথুরার (Mathura) কৃষ্ণ জন্মভূমিতেও (Krishna Janmabhoomi) নির্মাণ করতে হবে।" একথা বললেন কেন্দ্রীয় কৃষি ও খাদ্য প্রক্রিয়াকরণ প্রতিমন্ত্রী সঞ্জীব বালিয়ান (Union Minister Sanjeev Balyan)। মন্ত্রীর এই বক্তব্য নতুন করে বিতর্ক মাথাচাড়া দিতে পারে। বুধবার আগ্রায় মন্ত্রী বলেন, "ভগবান রামের জমিতে একটি বিশাল মন্দির নির্মাণ হচ্ছে। কিন্তু ভগবান কৃষ্ণের জমিতেও বড় কিছু করা উচিত।" তিনি আরও বলেন, "আমরা পূর্বে আমাদের অংশ পেয়েছি, কিন্তু পশ্চিমে আমাদের অংশ পেতে দেরি হয়ে গিয়েছে।"

গত কয়েক মাস ধরেই বিভিন্ন বিজেপি নেতা দাবি করছেন যে মথুরা মন্দিরের কাছে অবস্থিত শাহি ঈদগাহ মসজিদ প্রাঙ্গনই ভগবান কৃষ্ণের 'প্রকৃত জন্মস্থান'। উতত্রপ্রদেশের মন্ত্রিসভার একাধিক সদস্য বারংবার মথুরা নিয়ে বিতর্কিত মন্তব্য করেছেন। ইতিমধ্যেই কয়েকটি হিন্দুত্ববাদী সংগঠনের থেকে হুমকি এসেছে, ওই মসজিদের ভিতরে কৃষ্ণ মূর্তি প্রতিষ্ঠা করার। আরও পড়ুন: Kulgam Encounter: কুলগামে নিরাপত্তা বাহিনীর এনকাউন্টারে নিকেশ ২ জঙ্গি

সম্প্রতি, উত্তরপ্রদেশের ক্যাবিনেট মন্ত্রী চৌধুরী লক্ষ্মী নারায়ণ সিং বলেছিলেন যে ওই জায়গায় একটি কৃষ্ণ মন্দির নির্মাণ করতে হবে। বালিয়ার বিজেপি সাংসদ রবীন্দ্র কুশওয়াহাও একই দাবি তুলেছেন। তিনি বলেন, "যখন মোদী সরকার কৃষি আইন বাতিল করতে পারে, তখন মথুরায় কৃষ্ণ জন্মভূমিতে একটি বিশাল মন্দির নির্মাণের পথ প্রশস্ত করার জন্য প্লেসেস অফ ওয়ারশিপ (স্পেশাল প্রোভিশন), আইন ১৯৯১ প্রত্যাহার করতে পারে।" উত্তরপ্রদেশের উপ মুখ্যমন্ত্রী কেশব প্রসাদ মৌর্যও টুইট করেন, "অযোধ্যা এবং কাশীতে একটি বিশাল মন্দিরের ভিত্তি স্থাপন শুরু হয়েছে, এখন মথুরার জন্য প্রস্তুতি নেওয়া হচ্ছে।"

কৃষ্ণ মন্দির নিয়ে বিতর্ক গত বছর শুরু হয়েছিল। লখনউয়ের এক আইনজীবী এবং অন্য পাঁচজন মথুরা জেলা আদালতে একটি আপিল দায়ের করেন। তাঁরা দাবি করেন যে মসজিদটি ভগবান কৃষ্ণের জন্মস্থান। তাই ওই জায়গা থেকে মসজিদ সরানো হোক।