Jammu And Kashmir: পুলওয়ামায় এনকাউন্টারে শহিদ সেনা জওয়ান খতম ১ জঙ্গিও
সেনা জওয়ানদের ফাইল ছবি (Photo Credits: IANS)

পুলওয়ামা, ১২ আগস্ট: উপত্যকায় (Jammu And Kashmir) বুধবার সেনা জঙ্গির গুলি লড়াইয়ে শহিদ ১ সেনা জওয়ান। নিকেশ হয়েছে এক জঙ্গিও। গুলিতে জখম আর এক জঙ্গি। এনকাউন্টারে গুরুতর আহত হয়েছেন ২ সেনা জওয়ান। তাঁদের তড়িঘড়ি সেনা হাসপাতালে ভর্তি করা হয়েছে। গোপনসূত্রে জঙ্গির উপস্থিতির খবর পেয়ে বুধবার কাকভোরে পুলওয়ামার কামরাজিপোরা গ্রাম ঘিরে ফেলে নিরাপত্তা বাহিনীর একটি দল। শুরু হত তল্লাশি অভিযান। সেনার ঘেরাটোপে পড়ে গিয়েছে বুঝতে পেরেই এলোপাথাড়ি গুলি ছুঁড়তে শুরু করে জঙ্গির দল। পাল্টা জবাব দিতে দেরি করেননি সেনা জওয়ানরা। এই দুপক্ষের গুলির লড়াইতেই গুরুতর জখম হয়েছেন ২ সেনা জওয়ান। এক সেনা জওয়ান শহিদ হয়েছেন। নিকেশ হওয়া জঙ্গি কোন দলের সদস্য তা এখনও জানা যায়নি।

ওই এলাকায় আরও জঙ্গি লুকিয়ে আছে কি না তা দেখতে তল্লাশি চলছে। গুলির লড়াই জারি রেখেছে সেনা। ২০২০-তে উপত্যকায় একেরপর এক অভিযানে সেনার গুলিতে খতম হয়েছে ১০০-র ও বেশি জঙ্গি। সম্প্রতি বিজেপি নেতাকর্মীদের অপহরণও খুনের ঘটনায় ভালরকম হাত পাকিয়েছিল জঙ্গির দল। বাড়ির সামনে পয়েন্ট ব্ল্যাঙ্ক রেঞ্জ থেকে গুলি করে উধাও হয়ে যাচ্ছিল জঙ্গিরা। স্বাভাবিক বাবেই সেনার উপরে চাপ বাড়ছিল। উত্তেজনা ছিল গোটা এলাকায় সেজন্যই চলচিল কড়া তল্লাশি। গোপন সূত্রে এদিন সেনার কাছে খবর আসে যে কামরাজিপোরা গ্রাম জড়ো হয়েছে একদল জঙ্গি। এরপরেই সেখানে অভিযান চালায় সেনা। এদিকে সেনাবাহিনীর মুখপাত্র জানিয়েছেন, ঘটনাস্থল থেকে একটি একে-৪৭ অ্যাসল্ট রাইফেল, গ্রেনেড ও অন্যান্য বেশকিছু অস্ত্রশস্ত্র উদ্ধার করা হয়েছে। আরও পড়ুন-Sanjay Dutt: ফুসফুসের ক্যানসারে আক্রান্ত সঞ্জয় দত্ত, চিকিৎসার জন্য আমেরিকায় যাচ্ছেন অভিনেতা

মঙ্গলবারই নিরাপত্তা বাহিনী উপত্যকা থেকে পাঁচজন সন্ত্রাসবাদীকে গ্রেপ্তার করে। তাদের মধ্যে একজন হিজবুল মুজাহিদিনের সদস্য। উত্তর কাশ্মীরের নিয়ন্ত্রণ রেখা সংলগ্ন এলাকায় কুপওয়ারা থেকে প্রচুর সংখ্যাক অস্ত্রশস্ত্র উদ্ধার করা হয়েছে। গত রবিবারই জম্মু ও কাশ্মীরের কুলগাম জেলায় তীব্র গুলির লড়াই চলে দুপক্ষের মধ্যে। পুলিশ জানিয়েছে, গোপন সূত্রে খবর পাওয়া যায় দক্ষিণ কাশ্মীরের শিঘানপোরা এলাকায় বেশ কয়েকজন সন্ত্রাসবাদী লুকিয়ে রয়েছে। সেই খবর পাওয়ার পরই এই এলাকায় পুলিশ ও নিরপত্তারক্ষীর যৌথ বাহিনী তল্লাশি অভিযান চালায়। যৌথ বাহিনীকে লক্ষ্য করে প্রথমে গুলি চালায় সন্ত্রাসবাদীরা। পাল্টা জবাব দিতে শুরু হয় এনকাউন্টার। তবে কোনও জঙ্গিকে ধরা যায়নি।