Solar Eclipse: কাল সকাল ৮ টায় বছর শেষে সূর্যগ্রহণ!
বছর শেষে সূর্যগ্রহণ

নতুন দিল্লি, ২৫ ডিসেম্বর: রাত পেরলেই আগামী ২৬ ডিসেম্বর বছর শেষে সূর্যগ্রহণ (Solar Eclipse)। বছর শেষ হওয়ার মুহূর্তে ঘটতে চলেছে এই ঐতিহাসিক ঘটনা। দেশ সাক্ষী থাকতে চলেছে নতুন কিছুর। বিজ্ঞানীরা বলছেন, বছর শেষের এই সূর্যগ্রহণ নাকি ঐতিহাসিক সূর্যগ্রহণ। যার সাক্ষী থাকতে চলেছে ভারত (India)। ১৭২ বছর পরে আবারও সেই ঐতিহাসিক ঘটনা ঘটতে চলেছে। যা পাওয়া রীতিমত সৌভাগ্যের ব্যাপার। জানা গিয়েছে, বৃহস্পতিবার ভারতীয় সময় সকাল ৮টা ০৪ মিনিট থেকে শুরু হবে বলয়গ্রাস সূর্যগ্রহণ। কলকাতা সহ গোটা রাজ্যের বিভিন্ন জায়গা থেকে এই গ্রহণ দেখা যাবে বলেও জানানো হয়েছে। সেই সঙ্গেই দেখা যাবে দেশের বিভিন্ন অংশ থেকেও।

সূর্যগ্রহণের ফলে ইতিমধ্যে বেশ কিছু জায়গায় মন্দিরের পুজোপাঠ বন্ধ রাখা হয়েছে। সেই মতো বন্ধ থাকাবে জাগ্রত কামাখ্যা মন্দিরও। এদিন সাড়ে ১২টার সময় ফের মন্দির খুলবে। কামাখ্যা মন্দিরের (Kamakhya Temple) পাশাপাশি বন্ধ থাকবে পাঁচ সতীপীঠও। সতীপীঠ, তন্ত্রপীঠের মতো গোটা দেশের ৫১ সতীপীঠের ক্ষেত্রেও একই নিয়ম প্রযোজ্য হবে। ভক্তদের সুবিধার্থে এদিন ভোর ৩ টে থেকে গ্রহণ লাগার আগে পর্যন্ত হবে তারা মায়ের পুজো। গ্রহণের পর মাকে স্নান করানোর পর ভোগ হবে৷ তারপরে মন্দির খুলে দেওয়া হবে জনসাধারণের জন্য৷ সকাল ৯টা ২৬ মিনিটে বলয়গ্রাস সর্বোচ্চ পর্যায়ে পৌঁছাবে। তবে পুরো প্রক্রিয়াটি তিন ঘন্টা ধরে চলবে তাই তো শেষ হবে ১১টা বেজে ০৫ মিনিটে। আকাশ মেঘচ্ছন্ন থাকায় রাজ্যে বলয়গ্রাস দেখা নিয়ে অশনি সংকেত দিয়েছেন বিজ্ঞানীরা (Scientists)। কিন্তু মেঘমুক্ত হলে পশ্চিমবঙ্গে সমস্ত জেলা থেকে পরিচ্ছন্নভাবে দেখা যাবে এই আংশিক সূর্যগ্রহণ। জানা গিয়েছে সূর্যকে ৯০% ঢেকে ফেলবে চাঁদ। তারপর পাশ দিয়ে রিং অংশটি দেখা যাবে। তবে পশ্চিমবঙ্গে মানুষদের সেটি দেখার সৌভাগ্য কতটা হবে তা কিন্তু স্পষ্ট্য করে কিছুই বলেননি বিজ্ঞানীরা। যেহেতু আকাশে মেঘলা থাকবে তাই দেখা পাওয়ার সম্ভাবনা খুবই কম। তবে কেরলের চেরুভাথর এলাকা থেকে কিন্তু ওই দৃশ্য খুব ভালোভাবে দেখা যাবে বলেই জানিয়েছেন বিজ্ঞানীরা। আরও পড়ুন: Banaras Hindu University: মাত্র ৬ মাসেই ভূতবিদ্যা শিখে ফেলতে পারবেন ভারতের এই বিশ্ববিদ্যালয়ে

বিজ্ঞানীরা এর নাম দিয়েছেন ‘রিং অব ফায়ার’ (Ring Of Fire)। দ্য হিন্দুর খবর অনুযায়ী, গ্রহণের সময় সূর্যকে রক্তাক্ত আংটির (Ring) মতো দেখাবে। আবহাওয়া অধিদফতর বলছে, আকাশ পরিষ্কার থাকলে কাল সকালে বাংলাদেশ থেকে বলয়গ্রাস সূর্যগ্রহণ আংশিক দেখা যাবে। শুধু দক্ষিণের রাজ্যগুলো, কেরালা তামিলনাড়ু 'প্রায় পূর্ণগ্রাস' দেখার সুযোগ পাবেন।