Anna Hazare: নির্ভয়া কাণ্ডের দ্রুত বিচার চাই, প্রধানমন্ত্রীকে চিঠি লিখে মৌন ব্রত নিলেন আন্না হাজারে
আন্না হাজারে (Photo Credits: PTI/File)

পুনে, ২০ ডিসেম্বর: নির্ভয়া কাণ্ডের (Nirbhaya case) দ্রুত সুবিচারের আশায় এবার জন্মভূমি পুনের আহমেদনগরের রলেগানসিদ্ধি গ্রামে (Ralegan Siddhi village) মৌন ব্রত (vow of silence) শুরু করলেন সমাজকর্মী আন্না হাজারে (Social activist Anna Hazare) ।  এনিয়ে আজ ২০ ডিসেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠিও দিয়েছেন এই প্রবীণ সমাজকর্মী। সেখানে স্পষ্ট লেখা হয়েছে, দেশের মহিলাদের উপরে নারকীয় নির্যাতন ঘটেই চলেছে। তার কোনও সুবিচার হচ্ছে না। সেই আক্ষেপে তিনি আজ থেকে মৌন ব্রত নিলেন। নির্ভয়া কাণ্ডের সুবিচারের দাবিতেই তিনি এই মৌন ব্রত শুরু করেছেন যদি খুব শিগগির নির্ভয়ার ধর্ষক খুনিদের ফাঁসি না হয় তাহলে তিনি অনশনে বসবেন।

তিনি বলেন, “দিল্লি-সহ গোটা দেশে মেয়েদের উপরে নির্যাতন দিনের পর দিন বেড়েই চলেছে। মানুষ বিরক্ত হয়ে গিয়েছে। তাইতো হায়দরাবাদে তরুণী চিকিৎসককে ধর্ষণ ও খুনের ঘটনায় ধৃতদের এনকাউন্টারে খুশি দেশের মানুষ। কেননা পুলিশি প্রক্রিয়া ও বিচার ব্যবস্থার দীর্ঘসূত্রিতায় মানুযের আর কোনও ভরসা নেই।” হাজারে চান, খুব শিগগির সুপ্রিম কোর্টের নির্দেশিকা মেনে পুলিশ বাহিনীর উন্নতির সুপারিশ কার্যকর করা হোক। এমনকী বিচারকদের শূন্যপদগুলিও পূরণ হোক, তাতে বিচারে গতি আসবে। আরও পড়ুন-Anti-CAA Protests: সিএএ বিরোধী বিক্ষোভের জেরে কেরালা কর্ণাটক, দিল্লিতে জারি চূ়ড়ান্ত সতর্কতা, ইন্টারনেট পরিষেবা বন্ধ উত্তরপ্রদেশে

এদিনই উন্নাও গণধর্ষণ ও হামলা কাণ্ডে অভিযুক্ত বিজেপি বিধায়ক কুলদীপ সিং সেঙ্গারের যাবজ্জীবন কারাদণ্ডের সাজা শুনিয়েছে দিল্লির তিস হাজারি আদালত। সেই সঙ্গে ২৫ লক্ষ টাকা জরিমানাও করা হয়েছে। তার মধ্যে ১০ লাখ টাকা দিতে হবে নির্যাতিতাকে। দু’বছর আগে এক নাবালিকাকে অপহরণ ও ধর্ষণ করার অভিযোগে গত ১৬ ডিসেম্বর উন্নাও ধর্ষণ কাণ্ডে বিজেপির প্রাক্তন বিধায়ক কুলদীপ সেঙ্গারকে দোষী সাব্যস্ত করেছিল দিল্লির তিস হাজারি আদালত। তার চার দিন পরে সাজা শোনালেন বিচারক। এত কিছুর পরেও কুলদীপের আইনজীবী তনভীর আহমেদ মীর আদালতে আবেদন করেন, কুলদীপের সর্বোচ্চ ১০ বছরের সাজা হোক। তাঁর বক্তব্য ছিল, “রাজনৈতিক কেরিয়ারে কোনও দাগ নেই সেঙ্গারের। ২০০২ থেকে আজ পর্যন্ত বিধায়ক হিসাবে নির্বাচিত হয়ে এসেছেন। কুলদীপের দু’টি নাবালিকা কন্যাসন্তানও রয়েছে।”