Lakhimpur Kheri Violence: অজয় মিশ্র টেনির পদত্যাগের দাবিতে জেশজুড়ে রেল-রোকো অভিযানের ডাক সংযুক্ত কৃষক মোর্চার
Rail-Roko' Agitation (Photo Credit: ANI)

লখিমপুর খেরি হিংসা: লখিমপুর খেরি কাণ্ডের দায়ভার নিয়ে পদত্যাগ করুন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্র টেনি (Ajay Mishra Teni)। এই দাবিত সোমবার দেশজুড়ে ৬ ঘণ্টা ব্যাপী রেলরোকো বিক্ষোভ কর্মসূচি নিল সংযুক্ত কিষাণ মোর্চা (SKM)। এই লখিমপুর খেরি হিংসায় মূল অভিযুক্ত অজয় মিশ্র টেনির ছেলে আশীষ মিশ্র। এই বিক্ষোভ কর্মসূচি নিয়ে রবিবার কৃষক সংগঠনের তরফে এক বিবৃতি প্রকাশ্যে এসেছে। তাতে বলা হয়েছে, “লখিমপুর খেরি হিংসায় অজয় মিশ্র টেনির পদত্যাগ ও গ্রেপ্তারের দাবি জোড়াল করতে সোমবার দেশজুড়ে রেলরোকো বিক্ষোভ কর্মসূচি পালিত হবে। ১৮ অক্টোবর ৬ ঘণ্টার জন্য দেশজুড়ে বন্ধ থাকবে রেল। সময়সীমা সকাল ১০টা থেকে বিকেল চারটে।” আরও পড়ুন-West Bengal Rain: লক্ষ্মীপুজোর আগে ফের বৃষ্টি, ৩ দিন ভিজবে দক্ষিণবঙ্গ

তবে সংযুক্ত কিষাণ মোর্চার তরফে স্পষ্ট করে দেওয়া হয়েছে, “এই রেলরোকো (Rail roko) অভিযান সম্পূর্ণ শান্তিপূর্ণ উপায়ে হবে। এই কর্মসূচির জেরে রেলের কোনও সম্পত্তির ক্ষতিসাধন যেন না হয়। তবে অজয় মিশ্রকে আগেভাগে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর পদ থেকে সরাতে হবে, কারণ নাহলে সুবিচার অধরাই থেকে যাবে। তিনি নিজের বক্তৃতায় হিন্দু ও শিখদের মধ্যে বিদ্বেষ, শত্রুতা এবং সাম্প্রদায়িকতাবাদ প্রচার করেছিলেন। শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের দমন করতে নিজের গাড়ি চালিয়ে দিয়েছেন আন্দোলনরত কৃষকদের উপরে। পরে তাঁর ছেলে আশীষ মিশ্রের বিরুদ্ধে পুলিশ শমন জারি করলেও অজয় মিশ্র ছেলে এবং সহযোগীদের আশ্রয় দিয়েছিলেন।”

লখিমপুর খেরি হিংসায় মোট আটজনের প্রাণহানি ঘটেছে। এর মধ্যে চারজন কৃষক। সংযুক্ত কৃষক মোর্চার অভিযোগ, আশীষ মিশ্র এক প্রতিবাদী কৃষক গুলি করে মারে। বাকিদের উপর দিয়ে গাড়ি চালিয়ে দেয়। তবে অজয় মিশ্র টেনি অভিযোগ উড়িয়ে জানান, তাঁর ছেলে ঘটনাস্থলে ছিল না। একই ভাবে সংযুক্ত কৃষক মোর্চার অভিযোগও অস্বীকার করেন। পরে এই ঘটনায় আশীষ মিশ্র-সহ তিনজন গ্রেপ্তার হয়েছে।