Second COVID-19 Vaccine Dry Run: পশ্চিমবঙ্গ সহ দেশের সব রাজ্যে ৮ জানুয়ারি আবারও করোনা ভ্যাকসিন ড্রাই রান
COVID-19 Vaccination Centre (Photo Credits: ANI)

নতুন দিল্লি, ৬ জানুয়ারি: ৮ জানুয়ারি শুক্রবার আবারও দেশের সমস্ত রাজ্যে হবে করোনাভাইরাস ভ্যাকসিন দেওয়ার জন্য ড্রাই রান (COVID-19 Vaccine Dry Run)। প্রতি জেলার তিনটি কেন্দ্রে ড্রাই রান চালানো হবে। ২৫ জনকে দেওয়া হবে ভ্যাকসিন। ২ জানুয়ারি হয়েছিল প্রথম ড্রাই রান। ফের আরও একবার গোটা প্রক্রিয়াটি দেখে নিতে চাইছে কেন্দ্রীয় সরকার। যাতে যেদিন থেকে টিকাকরণ শুরু হবে, সেদিন কোনও সমস্যা না হয়।

২ জানুয়ারি রাজ্যের ৩ জায়গায় করা হয় ভ্যাকসিনের ড্রাই রান। বিধাননগর পুরসভার অন্তর্গত দত্তাবাদ প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র, মধ্যমগ্রাম পৌরসভার অন্তর্গত আর্বান প্রাইমারি হেলথ সেন্টার ফোরে, এবং আমডাঙা গ্রামীণ হাসপাতালে হয় মহড়া। জানা গেছে, এবার দক্ষিণ ২৪ পরগণার গঙ্গারামপুর, দক্ষিণ দিনাজপুরের বালুরঘাট ও অন্যান্য জেলাকেও রাখা হয়েছে ড্রাই রানের তালিকায়। আরও পড়ুন: New Coronavirus Strain: বুধবার ভারতে করোনার নতুন স্ট্রেনে আক্রান্তের সংখ্যা বেড়ে ৭১

টিকা মজুতের স্টোরেজ পরীক্ষা, সেখান থেকে টিকাকরণ কেন্দ্রে টিকা নিয়ে যাওয়া, টিকাকরণ কেন্দ্রে চিকিৎসাকর্মী ও টিকাগ্রহীতাদের নিয়ে যাওয়া, করোনা সুরক্ষাবিধি পালন, অ্যাপে টিকাকরণের তথ্য আপলোড ইত্যাদি নানা কিছুর ট্রায়াল রানই এই কর্মসূচির লক্ষ্য। ড্রাই রানের সমস্ত তথ্য সংরক্ষণ করা হবে। গতকালই কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব ঘোষণা করেন, ১০ দিনের মধ্যে দেশজুড়ে জরুরি ভিত্তিতে করোনা ভ্যাকসিন দেওয়ার পরিকাঠামো তৈরি রয়েছে। রবিবার কোভিশল্ড ও কোভ্যাক্সিনকে জরুরি ভিত্তিতে প্রয়োগের ছাড়পত্র দিয়েছে ড্রাগস কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া বা ডিজিসিআই।