New Coronavirus Strain: বুধবার ভারতে করোনার নতুন স্ট্রেনে আক্রান্তের সংখ্যা বেড়ে ৭১
ভারতে প্রতিষেধক(Photo Credits: PTI)

নতুন দিল্লি, ৬ জানুয়ারি: ভারতে নতুন প্রজাতির করোনায় (New Coronavirus Strain) আক্রান্তের সংখ্যা বেড়ে হল ৭১। স্বাস্থ্য মন্ত্রকের ততফে বুধবার জানানো হয়েছে যে ইংল্যান্ড থেকে আগত করোনার নতুন স্ট্রেনে আক্রান্ত হয়েছেন ৭১ জন ভারতীয়। তাঁদের প্রত্যেককেই কড়া কোভিড সতর্কতায় রাখা হয়েছে আইসোলেশনে। যে যে রাজ্য থেকে এই নয়া স্ট্রেনে আক্রান্তের সন্ধান মিলেছে সেই সেই রাজ্যের তরফেই আক্রান্তের জন্য কঠোর স্বাস্থ্যবিধি বলবৎ হয়েছে। এমনকী সংক্রামিতদের সংস্পর্শে আসা লোকজনকেও কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। করোনার নতুন স্ট্রেনে আক্রান্তের সংখ্যা হু হু করে বাড়তে থাকায় সরকারের তরফে সেই সব লোকজনের সঙ্গে যোগাযোগের চেষ্টা হচ্ছে। যাঁরা আক্রান্তের সহযাত্রী ছিলেন। বা সংস্পর্শে এসেছেন অথবা আক্রান্তের পরিবারের সদস্য।

স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, নতুন স্ট্রেনে আক্রান্তদের চিহ্নিত করতে জিনোম সিকোয়েন্সিংয়ের সাহায্য নেওয়া হচ্ছে। গত বছর ২৯ ডিসেম্বর সর্বপ্রথম নতুন করোনার স্ট্রেনে আক্রান্তদের সন্ধান মেলে এদেশে। ৬ ইংল্যান্ড ফেরত ভারতীয় এই নতুন প্রজাতির করোনায় আক্রান্ত ছিলেন। বিশ্বজুড়ে এই নয়া স্ট্রেনের করোনা আক্রান্তের সন্ধান ইতিমধ্যেই মিলেছেন ডেনমার্কে, নেদারল্যান্ডে, অস্ট্রেলিয়ায়, ইংল্যান্ডে, সুইডেনে, ফ্রান্সে, স্পেনে, সুইৎজারল্যান্ডে, জার্মানিতে, কানাডায়, জাপানে, লেবাননে, সিঙ্গাপুরে। আরও পড়ুন-WhatsApp Account: নতুন বছরে দুঃসংবাদ, এগুলি না মানলে ডিলিট হয়ে যাবে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট

বলা বাহুল্য, ২৫ নভেম্বর থেকে ২৩ ডিসেম্বর পর্যন্ত ইংল্যান্ড থেকে ভারতের বিভিন্ন বিমানবন্দরে নেমেছেন ৩৩ হাজার যাত্রী। এই প্রত্যেক যাত্রীকে চিহ্নিত করে ইতিমধ্যেই আরটি পিসিআর টেস্ট করানো হয়েছে। এদিকে ১৮ হাজার ৮৮ জন নতুন আক্রান্তকে নিয়ে ভারতে মোট কোভিড রোগীর সংখ্যা (Coronavirus Cases In India) এখন ১ কোটি ৩ লাখ ৭৪ হাজার ৯৩২ জন। স্বাস্থ্য মন্ত্রকের তথ্য বলছে, গতকাল সারাদিনে দেশে করোনার বলি ২৬৪ জন। এই মুহূর্তে অ্যাকটিভ কেস ২ লাখ ২৭ হাজার ৫৪৬টি। গতকাল সারাদিনে হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন ২১ হাজার ৩১৪ জন।