Madhya Pradesh: ২ হাজার টাকা ঘুষ নেওয়ার জেরে পাঁচ বছরের জেল প্রধানশিক্ষকের
Representational Image

ছত্তরপুর: ২ হাজার টাকা ঘুষ (Bribe) নেওয়ার জেরে একটি স্কুলের প্রধানশিক্ষককে (headmaster) পাঁচ বছরের জেল (Jail) হেফাজতে পাঠাল আদালত (court)। অভুতপূর্ব এই ঘটনাটি ঘটেছে মধ্যপ্রদেশের (Madhya Pradesh) ছত্তরপুরে (Chhatarpur)।

এপ্রসঙ্গে স্পেশাল পাবলিক প্রসিকিউটার কে কে গৌতম সংবাদ সংস্থা পিটিআইকে জানান, ওই প্রধানশিক্ষক চন্দ্রভান সেন একজন গেস্ট টিচারের (Guest teacher) থেকে ২ হাজার টাকা ঘুষ নিয়েছিলেন। অভিযোগ প্রমাণিত হওয়ার পর স্পেশাল কোর্টের বিচারক সুধাংশু সিনহা তাকে দুর্নীতি নিরোধক আইন মোতাবেক শনিবার পাঁচ বছরের জেলের সাজা শোনানোর পাশাপাশি ৩০ হাজার টাকা জরিমানাও করেছেন।

স্থানীয় সূত্রে জানা গেছে, ২০১৫ সালের জানুয়ারি মাসের প্রথমে জেলা সদর থেকে ৬৫ কিলোমিটার দূরে অবস্থিত সুরজপুরাকল্যাণ এলাকার একটি সরকারি স্কুলের দায়িত্বপ্রাপ্ত প্রধানশিক্ষক চন্দ্রভান সেন অতিথি শিক্ষক লক্ষ্মীকান্ত শর্মার থেকে ২ হাজার টাকা ঘুষ নেন। তাঁকে ওই স্কুলে যোগ দিতে দেওয়ার জন্য ওই টাকা নিয়েছিল চন্দ্রভান। এরপর শর্মা সাগর লোকায়ুক্ত পুলিশ স্টেশনে ৬ জানুয়ারি একটি অভিযোগ দায়ের করেন। তার ভিত্তিতে ফাঁদ পাতে পুলিশ। আর দুদিনের মধ্যেই তাতে ধরা পড়ে অভিযুক্ত প্রধানশিক্ষক।

শনিবার এই মামলার শুনানির সময় সরকারি আইনজীবী কে কে গৌতম অভিযুক্তের কড়া শাস্তির দাবি জানান। এর ফলে বাকি অসৎ লোকেদের কাছে একটা উদাহরণ তৈরি হবে বলেও উল্লেখ করেন।

আর রায় দিতে গিয়ে বিচারক জানান, জনগণের করের টাকায় চাকরি করার পরেও যেভাবে ওই শিক্ষক ঘুষ নিয়েছেন তা অত্যন্ত নিন্দনীয়। এই ধরনের ঘটনার ফলে গোটা সমাজ কলুষিত হচ্ছে। দুর্নীতির কারণে গণতন্ত্রের ভিত নড়ে যাচ্ছে। ধ্বংস হচ্ছে আইনের শাসনও। তাই সময়ের প্রয়োজনে এই ধরনের অপরাধীদের কড়া শাস্তি দিয়ে সমাজের সামনে একটি জ্বলন্ত উদাহরণ তৈরি করতে হবে। যাতে বাকিরা এই ধরনের কাজ করার আগে অনেকবার চিন্তা করে।