EMI Moratorium: তিন মাস ইএমআই স্থগিত রাখার প্রক্রিয়া শুরু করল SBI, HDFC, ICICI  ব্যাঙ্ক
ভারতীয় স্টেট ব্যাঙ্ক (Image: PTI)

নতুন দিল্লি, ১ এপ্রিল: রিজার্ভ ব্যাঙ্কের (Reserve Bank of India) নির্দেশ মেনে ৩ মাস ইএমআই (EMI) স্থগিত রাখার প্রক্রিয়া শুরু করল ব্যাঙ্কগুলি। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI), এইচডিএফসি ব্যাঙ্ক (HDFC) ও আইসিআইসিআই (ICICI) ব্যাঙ্ক ইতিমধ্যেই এই প্রক্রিয়া শুরু করছে। ব্য়াঙ্কগুলি ঋণ নেওয়া গ্রাহকদের দুটি অপশন দিয়েছে, তাঁরা যদি চান তবে ৩১ মে পর্যন্ত ইএমআই না দেওয়ার অপশন বেছে নিতে পারে। অথবা ইএমআই যেমন কাটা হচ্ছে সেই রকম চালিয়ে যাওয়ার অপশন বেছে নিতে পারেন।

ব্যাঙ্কগুলি জানিয়ছে, এই তিন মাসের প্রিঞ্চিপাল অ্যামাউন্টের ইন্টারেস্ট দিতে হবে জুন মাসে। গ্রাহকরা চাইলে ক্রেডিট কার্ডে ইএমআই দিতে পারেন। এসবিআই গ্রাহকরা যদি সুবিধা নিতে চান তবে তাদের একটি ইমেল পাঠাতে হবে। যে অঞ্চল থকে গ্রাহকরা ঋণ নিয়েছেন ইমেল আইডি সেই অঞ্চলের ওপর নির্ভর করবে। ইমেল আইডি এসবিআই-র ওয়েবসাইটে উল্লেখ করা হয়েছে। এসবিআই-র তরফে জানানো হয়েছে, যারা মোরাটোরিয়ামের (moratorium) সুবিধা নিত চান না তাঁদের কোনও কিছু করার দরকার নেই। তারা যেমন ইএমআই দিচ্ছেন তেমনই দিতে পারেন। আরও পড়ুন: CBSE Board Exams 2020 Update: লকডাউনে স্থগিত সিবিএসই-র বোর্ড পরীক্ষা, দুশ্চিন্তা কাটাতে টুইটে পড়ুয়াদের আশ্বাস অরুণাচলের মুখ্যমন্ত্রীর

অন্যদিকে আইসিআইসিআই ব্যাঙ্ক ও এইচডিএফসি ব্যাঙ্কও একই পদ্ধতি চালু করেছে। আইসিআইসিআই ব্যাঙ্ক এবং এইচডিএফসি ব্যাঙ্ক উভয়ই তাদের ওয়েবসাইটের হোম পেজে মোরাটোরিয়াম সংক্রান্ত সুবিধা সক্রিয় করেছে। মাসিক কিস্তিতে স্থগিতের জন্য লোন অ্যাকাউন্ট নম্বর এবং অন্য বিশদ বিবরণসহ একটি ফর্ম পূরণ করতে হবে গ্রাহকদের।