SBI Cuts Deposit Rates: মধ্যবিত্তদের ধাক্কা দিয়ে FD-তে সুদের হার কমাল SBI
Representational Image (Photo Credits: PTI)

নয়া দিল্লি, ২৯ জুলাই: SBI cuts deposit rates on various tenors by 20-75 bps -মধ্যবিত্ত থেকে প্রবীণ নাগরিক-সবাইকে বড় ধাক্কা দিল স্টেট ব্য়াঙ্ক অফ ইন্ডিয়া (SBI)। আগামী পয়লা অগাস্ট থেকে ৪৫ দিন থেকে ১০ বছর মেয়াদ পর্যন্ত আমানতে সুদের হার কমানো হচ্ছে। এই নয়া নিয়মের কথা এসবিআই-এর অফিসিয়াল ওয়েবসাইটে জানানো হয়েছে।

ফিক্সড ডিপোজিটের (২ কোটি টাকা পর্যন্ত) সব রকম মেয়াদের জন্য নয়া সুদ ঘোষণা করল এসবিআই। ৭ দিন থেকে ৪৫ দিন পর্যন্ত স্থায়ী আমানতে সুদের হার ৫.৭৫ শতাংশ কমিয়ে ৫ শতাংশ করা হয়েছে। আরও পড়ুন- দেশে বাঘেদের সংখ্যা ৭০০টি বেড়েছে, ঘোষণা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির

৪৬ দিন থেকে ১৭৯ দিন পর্যন্ত যেমন এতদিন ব্যাঙ্ক সুদ দিত ৬.২৫ শতাংশ। সেই সুদের পরিমাণ এ বার কমে দাঁড়াবে ৫.৭৫ শতাংশে। ১৮০ দিন থেকে ২১০ দিন পর্যন্ত এতদিন যাঁরা ব্যাঙ্কে টাকা জমা রেখে ৬.৩৫ শতাংশ সুদ পেতেন, তাঁদের সুদ ০.১০ শতাংশ কমে দাঁড়াবে ৬.২৫ শতাংশ।

এক বছর থেকে ২ বছর পর্যন্ত ফিক্সড ডিপোজিটে সুদের হার ০.২০ শতাংশ কমতে চলেছে। এতদিন গ্রাহক ৭.০০ শতাংশ হারে সুদ পেতেন। তা এখন কমে সুদের হার দাঁড়াবে ৬.৮০ শতাংশ। ১৮০ দিন থেকে ২১০ দিন পর্যন্ত স্থায়ী আমানতে সুদের হার ১০ বেসিস পয়েন্ট কমানো হয়েছে। যাঁরা ৩ বছর থেকে সর্বাধিক ৫ বছর এসবিআই ব্যাঙ্কে ফিক্সড ডিপোজিটে স্কিমে টাকা রাখেন, তাঁরা এবার থেকে ৬.৭০ শতাংশের পরিবর্তে ৬.৬০ শতাংশ হারে সুদ পাবেন।

আর সর্বাধিক সময় ফিক্সড ডিপোজিট স্কিম অর্থাৎ নূন্যতম ৫ বছর থেকে ১০ বছর পর্যন্ত যাঁরা টাকা জমা রেখেছেন ব্যাঙ্কে তাঁদের প্রাপ্ত সুদের পরিমাণ হবে ৬.৫০ শতাংশ। এতদিন এটাই ছিল ৬.৬০ শতাংশ।