Assam: রাজ্যের সব কল-কারখানায় স্যানিটারি প্যাড রাখা বাধ্যতামূলক, সিদ্ধান্ত সরকারের
স্যানিটারি প্যাড (Photo: Twitter)

গুয়াহাটি, ২০ নভেম্বর: মহিলাদের স্বাস্থ্য সুরক্ষায় বড় পদক্ষেপ নিল অসম সরকার (Assam Government)। রাজ্যের সমস্ত ফ্যাক্টরি ও শিল্প প্রতিষ্ঠানে মহিলাদের জন্য স্যানিটারি প্যাড (Sanitary Pad) রাখা বাধ্যতামূলক করেছে অসম সরকার। এএনআই-এর একটি টুইট অনুসারে, অসমের শিল্পমন্ত্রী চন্দ্র মোহন পাটোওয়ারি (Assam Industry minister Chandramohan Patowary) বলেছেন যে শ্রমজীবী মহিলাদের কথা মাথায় রেখে এই উদ্যোগ নেওয়া হয়েছে। অসমের শিল্পমন্ত্রী বলেন, "রাজ্যের সমস্ত কারখানায় শ্রমজীবী ​​মহিলাদের জন্য় স্যানিটারি প্যাড রাখা বাধ্যতামূলক করা হয়েছে।"

মঙ্গলবার অসমের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোওয়ালের (Chief Minister Sarbananda Sonowal) সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। এগুলি ছাড়াও মন্ত্রিসভা পশু চিকিৎসা দফতরের (veterinary department) আর্থিক স্বায়ত্তশাসনে অনুমোদন দিয়েছে। যাতে তারা কৃষক ও উদ্যোক্তাদের সহায়তা করতে পারে। মন্ত্রী আরও বলেন, সরকার এক হাজার হেক্টর জমিতে বাঁশ (bamboo) লাগানোর পরিকল্পনা করছে। মন্ত্রী এই বিষয়ে বলেন, "আমরা এখন রাজ্যে এক হাজার হেক্টর জমিতে বাঁশ লাগানোর পরিকল্পনা করছি। আমরা নুমালিগড় শোধনাগার লিমিটেড (Numaligarh Refinery Limited) এর সঙ্গেও আলোচনা করছি। কারণ এনআরএল ((NRL)) একটি নতুন প্ল্যান্ট স্থাপন করতে চলেছে। যদি এনআরএল এগিয়ে আসে তবে বাঁশ লাগানোর লক্ষ্যমাত্রা বাড়িয়ে ১০ লাখ করা হবে। আমাদের কৃষকরা এই নীতি থেকে উপকৃত হবে।" আরও পড়ুন: Health Scheme For Middle Class: মধ্যবিত্তদের জন্য স্বাস্থ্য বিমা আনতে চলেছে নরেন্দ্র মোদি সরকার

২০২০ সালের ছুটির তালিকাসহ মন্ত্রিসভার বৈঠকে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অসমে ৩৫টি সরকারি ছুটি ছাড়াও ২০২০ সালের জন্য ৩১টি অন্য ছুটির বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।