S Jaishankar: 'কয়েক দশক ধরে জ্ঞান দেওয়ার অভ্যেস', পশ্চিমী বিশ্বের বিরুদ্ধে কড়া তোপ জয়শঙ্করের
S Jaishankar (Photo Credit: Instagram)

দিল্লি, ১৫ মে:  'বিগত ২০০ বছর ধরে পশ্চীমি দেশগুলি গোটা বিশ্বকে জ্ঞান দিয়ে চলেছে'। মঙ্গলবার এভাবেই আমেরিকা এবং কানাডার বিরুদ্ধে কড়াভাবে তোপ দাগলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর (S Jaishankar)। বিদেশমন্ত্রী বলেন, ২০০ বছর ধরে পশ্চিমী দুনিয়ার জ্ঞানে  ভারতবর্ষ যখন নিজেকে মানিয়ে নিচ্ছে না, সেই সময় দিল্লির বিরুদ্ধ অভিযোগ করা হচ্ছে। মঙ্গলবার আমেরিকা এবং কানাডার বিরুদ্ধে কড়া সুর শোনা যায় জয়শঙ্করের গলায়।

খালিস্তানি জঙ্গি হরদীপ সিং নিজ্জর (Hardeep Singh Nijjar) ইস্যুতে সম্প্রতি সুর চড়ায় কানাডা। কানাডার মাটিতে নিজ্জর খুনে ভারতের হাত রয়েছে বলে সুর চড়ান সে দেশের প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো (Justin Trudeau)। যা কার্যত নস্যাৎ করে দেওয়া হয় দিল্লির তরফে। যা নিয়ে ভারতের সঙ্গে কানাডার সম্পর্কের অবনতি হতে শুরু করে।

এরপর খালিস্তানি জঙ্গি গুরপতওয়াত সিং পান্নুনকে আমেরিকার মাটিতে খুনের চেষ্টা করা হয় বলে তোপ দাগা হয় ওয়াশিংটনের তরফে। শুধু তাই নয়, পান্নুনের খুনের চক্রান্ত রুখে দেওয়া হয়েছে বলে দাবি করে আমেরিকা। শুধু তাই নয়, পান্নুন খুনের প্লটে ভারতীয় নাগরিক নিখিল গুপ্তা জড়িত বলে দাবি করে আমেরিকা। যা শোনার পর ততক্ষণাৎ নস্যাৎ করে দেওয়া হয় দিল্লির তরফে।

খালিস্তানি (Khalistani) ইস্যুতে  আমেরিকা এবং কানাডা বারংবার ভারতের বিরুদ্ধে সুর চড়ালে, সেই ঘটনাকে পশ্চিমী বিশ্বের পুরনো অভ্যেস বলে সুর চড়ান বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। শুধু তাই নয়, মতামত প্রকাশ করে গোটা বিশ্বকে নিজেদের দিকে টানার চেষ্টা পশ্চিমী বিশ্বের পুরনো অভ্যেস বলেও সুর চড়ান ভারতের বিদেশমন্ত্রী।