Republic Day Parade 2022: ২৫টি ট্যাবলো, সেনার ১৬টি মার্চিং কন্টিনজেন্ট, আর কী কী থাকছে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে?
Republic Day Parade। File Photo (Twitter)

নতুন দিল্লি, ২২ জানুয়ারি: এই বছরের প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে (Republic Day Parade 2022) ১৬টি মার্চিং কন্টিনজেন্ট (Marching Contingents), ১৭টি সামরিক ব্যান্ড এবং বিভিন্ন রাজ্য, বিভাগ এবং সশস্ত্র বাহিনীর ২৫টি ট্যাবলো থাকবে। ভারতীয় সেনাবাহিনী (Indian Army) শনিবার এক বিবৃতিতে একথা জানিয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, দু'জন পরম বীর চক্র এবং একজন অশোক চক্র পুরস্কারপ্রাপ্ত এবারের কুচকাওয়াজে অংশ নেবেন। কুচকাওয়াজ শুরু হওয়ার আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালে (National War Memorial) পুষ্পস্তবক অর্পণ করে সর্বোচ্চ আত্মত্যাগকারী সেনাদের শ্রদ্ধা নিবেদন করবেন। কুচকাওয়াজ সকাল সাড়ে ১০টায় শুরু হবে এবং দুপুর ১২টায় শেষ হবে। বিজয় চক থেকে রাজপথের ঐতিহ্যবাহী পথ দিয়ে জাতীয় স্টেডিয়াম পর্যন্ত গিয়ে কুচকাওয়াজ শেষ হবে।

প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে সেনাবাহিনীর একটি অশ্বারোহী বাহিনীর একটি মাউন্টেড কলাম, ১৪টি যান্ত্রিক কলাম, ৬টি মার্চিং কন্টিনজেন্ট থাকবে। এছাডা়ও উন্নত হালকা হেলিকপ্টারের ফ্লাইপাস্ট থাকবে। সেনাবাহিনীর যান্ত্রিক কলামে থাকবে একটি পিটি-৭৬ ট্যাঙ্ক, একটি সেঞ্চুরিয়ান ট্যাঙ্ক, দু'টি এমবিটি অর্জুন এমকে-আই ট্যাঙ্ক, একটি সাঁজোয়া গাড়ি, তিনটি ফাইটিং ভেহিকল। এছাড়াও যান্ত্রিক কলামের অংশ হবে ধনুশ-সহ তিনটি হাউৎজার, একটি পিএমএস ব্রিজ-লেইং সিস্টেম, দুটি সর্বত্র ব্রিজ-লেয়িং সিস্টেম, একটি এইচটি-১৬ ইলেকট্রনিক ওয়ারফেয়ার সিস্টেম, দুটি তারান শক্তি ইলেকট্রনিক ওয়ারফেয়ার সিস্টেম, একটি টাইগার ক্যাট মিসাইল সিস্টেম এবং দুটি আকাশ মিসাইল সিস্টেম।

আরও পড়ুন: আসন পুনর্বিন্যাসের কাজ শুরু হয়েছে, জম্মু-কাশ্মীরে নির্বাচন শীঘ্রই: অমিত শাহ

ভারতীয় সেনাবাহিনীর ৬টি মার্চিং কন্টিনজেন্ট যারা কুচকাওয়াজে অংশ নেবে, তারা হল রাজপুত রেজিমেন্ট, আসাম রেজিমেন্ট, জম্মু ও কাশ্মীর লাইট ইনফ্যান্ট্রি, শিখ লাইট ইনফ্যান্ট্রি, আর্মি অর্ডন্যান্স কর্পস রেজিমেন্ট এবং প্যারাসুট রেজিমেন্ট।

ভারতীয় বিমান বাহিনী এবং ভারতীয় নৌবাহিনীর একটি করে মার্চিং কন্টিনজেন্ট কুচকাওয়াজে অংশগ্রহণ করবে। কেন্দ্রীয় আধাসামরিক বাহিনী (Central Paramilitary Force) থেকে সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স (CRPF), সেন্ট্রাল ইন্ডাস্ট্রিয়াল পুলিশ ফোর্স (CISF), সশস্ত্র সীমা বল (SSB), ইন্ডিয়ান কোস্ট গার্ড (ICG) এবং বর্ডার সিকিউরিটি ফোর্স (BSF)-র পাঁচটি মার্চিং কন্টিনজেন্ট প্যারেডে অংশগ্রহণ করবে। ইন্দো-তিব্বত বর্ডার পুলিশের (ITBP) একটি পুরুষ দল এবং বর্ডার সিকিউরিটি ফোর্সের মহিলা অফিসারদের একটি মহিলা দল মোটরসাইকেলে নিয়ে বিশেষ কসরৎ প্রদর্শন করবে৷