Prashant Bhushan Files Plea in Supreme Court: ১ টাকা জরিমানার রায় পুনবির্বেচনার আবেদন প্রশান্ত ভূষণের
প্রশান্ত ভূষণ (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ১ অক্টোবর: ৩১ অগাস্টের রায় পুনবির্বেচনার জন্য সুপ্রিম কোর্টে (Supreme Court) আবেদন করলেন সমাজকর্মী ও আইনজীবী প্রশান্ত ভূষণ (Prashant Bhushan)। আদালত অবমাননা মামলায় তাঁকে ১ টাকা জরিমানা করে শীর্ষ আদালত, অনাদায়ে তিনমাসের জেল। এই রায় পুনবির্বেচনার জন্য আজ আবেদন করেছেন তিনি। প্রশান্ত ভূষণ ইতিমধ্যেই জরিমানার অর্থ দিয়ে দিয়েছেন। তিনি দোষী সাব্যস্ত হওয়ার রায়কে চ্যালেঞ্জ করেছেন। আদালত অবমাননার জন্য তাঁর ওপর চাপানো জরিমানা দেওয়ার সময় ভুষণ গত মাসে বলেছিলেন: "আমি এই রায় মানি না।"

ভারতের প্রধান বিচারপতি এবং দেশের বিচারব্যবস্থার বিরুদ্ধে টুইট করার জন্য আদালত অবমাননার দায়ে প্রশান্ত ভূষণকে দোষী সাব্যস্ত করে সুপ্রিম কোর্ট (Supreme Court)। দুটি টুইটের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা হয়েছিল। ১৪ অগাস্ট বিচার বিভাগকে কলুষিত করার জন্য ভূষণকে আদালত অবমাননার দায়ে দোষী সাব্যস্ত করে বিচারপতি অরুণ মিশ্রের নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চ।আরও পড়ুন: Prashant Bhushan: প্রশান্ত ভূষণকে আদালত অবমাননার দায়ে এক টাকা জরিমানা করল সুপ্রিম কোর্ট

২৭ জুন একটি টুইটে বিগত ৬ বছরে ভারতের গণতন্ত্রকে ধ্বংস করার জন্য প্রাক্তন ৪ প্রধান বিচারপতিকে দায়ী করেন তিনি। ২৯ জুনের অন্য টুইটটিতে প্রশান্ত ভূষণ সুপ্রিম কোর্টের বর্তমান প্রধান বিচারপতি এসএ বোবদের সমালোচনা করেন। একটি প্রশান্ত ভূষণ লেখেন, ভবিষ্যতে ইতিহাসবিদরা যখন গত ৬ বছরের দিকে ফিরে তাকাবেন তখন দেখতে পাবেন যে ঘোষিত জরুরি অবস্থা না হলেও কীভাবে দেশের গণতন্ত্র ধ্বংস করা হয়েছে। সুপ্রিম কোর্টের ভূমিকা ও ৪ জন বিচারপতির ভূমিকাটিও তাঁরা বিশেষভাবে চিহ্নিত করতে পারবেন বলে লেখেন প্রশান্ত।

অন্য টুইটে প্রশান্ত ভুষণ সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এসএ বোবদের হার্লে ডেভিডসন বাইকে চড়ার ছবি নিয়ে লেখেন, এমন একটা সংকটের সময় প্রধান বিচারপতি মাস্ক ও হেলমেট না পরে বাইকে চড়ে ঘুরে বেড়াচ্ছেন। অথচ এই লকডাউনে দেশের নাগরিকরা বিচার পাচ্ছেন না।