Bank Loan EMIs: ঋণের তিন মাসের কিস্তি বা EMI মকুব হওয়ার ঘোষণা করল করল RBI
আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস (Photo Credits: IANS/File)

নতুন দিল্লি, ২৭ মার্চ: ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের (আরবিআই) গভর্নর শক্তিকান্ত দাস, গ্রামীণ ব্যাঙ্ক, ক্ষুদ্র আর্থিক প্রতিষ্ঠান-সহ সবধরণের বাণিজ্যিক ব্যাঙ্ক, সমবায় ব্যাঙ্ক,-কে তাদের সব ধরণের ঋণের ওপর আগামী তিন মাসের মোরেটরিয়াম দেওয়ার অনুমতি দিচ্ছে আরবিআই।" এর ফলে সব ব্যাঙ্কের সবধরণের ঋণের তিন মাসের কিস্তি বা EMI মকুবের সম্ভাবনা তৈরি হয়েছে। যার ফলে উপকৃত হবেন লক্ষাধিক ভারতীয় নাগরিক।

বৃহস্পতিবারই ১.৭ লক্ষ কোটির আর্থিক প্যাকেজ ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। তার পরের দিনই সাংবাদিক বৈঠকে রিজার্ভ ব্যাংকের গভর্নর শক্তিকান্ত দাস ঘোষণা করলেন রেপো রেট কমানোর। ৭৫ বেসিস পয়েন্ট রেপো রেট কমানো হয়েছে বলে জানিয়েছেন শক্তিকান্ত দাস। এমনিতে প্রতি দু'মাস অন্তর মানিটরি পলিসি কমিটি (এমপিসি) বৈঠকে বসে। পরবর্তী বৈঠক ছিল ৩১ মার্চ থেকে ৩ এপ্রিল পর্যন্ত। কিন্তু সেই সময় এগিয়ে এনে এই বৈঠক করা হয়েছে ২৫ থেকে ২৭ মার্চ। এই বৈঠকেই রেপো রেট এবং রিভার্স রেপো রেট কমানোর সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন শক্তিকান্ত দাস। এর সঙ্গে রিভার্স রেপো রেটও কমানো হয়েছে ৯০ বেসিস পয়েন্ট। এর ফলে এখন রিভার্স রেপো রেট হল ৪ শতাংশ। আরও পড়ুন, করোনার জের, ৭৫ বেসিস পয়েন্টে রেপো রেট কমালো আরবিআই

আরবিআইএর গভর্নর আরও বলেন,"করোনাভাইরাসের ফলে বিশ্বের অর্থনীতি থমকে গেছে। এ এক অভূতপূর্ব পরিস্থিতি। তবে ভয়ের কারণ নেই। দেশের মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে রয়েছে। ধীরে ধীরে স্থিতাবস্থা আসছে শেয়ার বাজারেও। এমনিতেই মন্দার ভারে জরাজীর্ণ ভারতীয় অর্থনীতির এখন বেহাল দশা। এই সময় করোনাভাইরাসে সংক্রমণ হু হু করে বাড়ছে দেশে। দেশজুড়ে ২১ দিনের লকডাউন চলছে।